Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধর্ষণ মামলায় ভুল আইনে বিচার: ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের রায় স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট
১২ আগস্ট ২০২১ ২১:২২

ঢাকা: ধর্ষণ ঘটনায় ‘ভুল আইনে বিচার’ করে ভোলার চর ফ্যাশনের আব্দুল জলিলকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ ধার্য করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

বৃহস্পতিবার (১২ আগস্ট) রাষ্ট্রপক্ষের আবেদনের পর আপিল বিভাগের চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

তিনি জানান, আদালত ১০ সপ্তাহের জন্য হাইকোর্টের আদেশটি স্থগিত করেছেন। সেই সঙ্গে আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠানো হয়েছে। বিষয়টি সেখানেই নিষ্পত্তি হবে।

মামলার বিবরণে জানা যায়, ধর্ষণ মামলার আসামি জলিল শিশু হওয়ার পরও তার বিচার শিশু আইনে না হওয়ায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে করা হয়। সেই বিচারে তাকে যাবজ্জীবন দণ্ড ও জরিমানা করা হয়। এই রায়ের বিরুদ্ধে আপিল করেন তিনি। সেই আপিলে তার সাজা বাতিল করে খালাস দেন হাইকোর্ট।

একইসঙ্গে ভুল আইনে বিচারের জন্য ১৪ বছরের সাজা ভোগ করায় তাকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে রাষ্ট্রপক্ষকে নির্দেশ দেন। ছয় বছর আগে রায় প্রকাশ হলেও সম্প্রতি বিলম্ব মার্জনা করে এ রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে রাষ্ট্রপক্ষ। আবেদনে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ স্থগিত চাওয়া হয়।

আজ এই আবেদনের শুনানি নিয়ে চেম্বার আদালত হাইকোর্টের রায় ১০ সপ্তাহের জন্য স্থগিত করেন। সেই সঙ্গে আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠালো চেম্বার আদালত।

উল্লেখ্য, ২০০১ সালের ২৩ সেপ্টেম্বর প্রতিবেশীর পাঁচ বছর বয়সী এক শিশুকে প্রলোভন দেখিয়ে ধর্ষণের অভিযোগের পরদিন চরফ্যাশন থানায় মামলাটি দায়ের করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমও

৫০ লাখ টাকা ক্ষতিপূরণের রায় ধর্ষণ মামলা ভুল আইনে বিচার

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর