Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাল-ডিম-মাংসের বাজার চড়া, সবজির দাম স্থিতিশীল

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ আগস্ট ২০২১ ১৬:৫৬

ঢাকা: বাজারে চাল, ডিম ও মাংসের দাম এখনও বাড়তির দিকে। আগের মতই আকাশছোঁয়া রয়েছে ইলিশ মাছের দাম। তবে সবজির বাজার এখনো কিছুটা স্থিতিশীল। শুক্রবার (১৩ আগস্ট) রাজধানী ঢাকার বেশ কয়েকটি কাঁচাবাজার ঘুরে এসব চিত্র দেখা গেছে।

রাজধানীর নিউমার্কেট থেকে সোয়ারিঘাট এলাকার মধ্যে যে কয়টি কাঁচাবাজার রয়েছে, তার সবকটিতেই মুরগির দাম কেজিতে গত সপ্তাহের চেয়ে কমপক্ষে ১০ টাকা বেশি। ডিমের দামও প্রতি হালিতে বেড়েছে ২ টাকা। আর গত সপ্তাহে ইলিশ মাছের যে দাম বেড়েছিল, তা আর কমেনি।

দাম বাড়া পণ্যের মধ্যে প্রথমে রয়েছে মুরগি। খুচরায় প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪৫ টাকা, যা আগে ছিল ১৩০ টাকা। পাকিস্তানি কক মুরগি প্রতি কেজি ২৪০ টাকায়, গত সপ্তাহেও যার দাম ছিল ২২০ টাকা। আর দেশি মুরগি বিক্রি হচ্ছে পাঁচশ থেকে সাড়ে পাঁচশ টাকার মধ্যে, তবে দাম চাওয়া হচ্ছে তার চেয়েও বেশি।

প্রাণিজ আমিষের মধ্যে গরু ৫৮০ থেকে ৬০০ টাকা এবং খাসির মাংস ৮০০ থেকে ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে বাজারে।

এক সপ্তাহে ডিমের দাম বেড়েছে হালিতে দুই টাকা। প্রতি হালি ডিম আজ বিক্রি হয়েছে ৩৫ টাকায়। ডিমের দাম ডজনে বেড়েছে ১০ টাকা।

তেলের মধ্যে সয়াবিনের প্রতি লিটারের বোতল ১৫০ টাকা, আর খোলা সয়াবিনের লিটার ১২৫-১৩০ টাকা পাওয়া যাচ্ছে। এছাড়া পামওয়েল ১১০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে সবজির মধ্যে কাঁচামরিচ ছাড়া প্রায় সব সবজির দাম স্থিতিশীল রয়েছে। গত এক সপ্তাহ ধরে মরিচ ২০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। অন্য সবজির মধ্যে গাজর ৮০ টাকা, পাকা টমেটো ১০০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, পেঁপে ৪০ টাকা, পটল ৩৫-৪০ টাকা, করলা ৫০ টাকা, বেগুন ৪০ টাকা, ঝিঙা ৪০ টাকা, চিচিঙ্গা ৩০ টাকা, বরবটি ৮০ টাকা, আলু ২৫ টাকায় বিক্রি হচ্ছে।

মসলার মধ্যে দেশি রসুন ৮০ টাকা, আমদানি করা বড় রসুন ১৩০ টাকা। দেশি পেঁয়াজের দাম ৫০ টাকা, আমদানি ৪০ টাকা। মসুরের ডাল ৮০ থেকে ১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এদিকে গত সপ্তাহ থেকেই বাড়তে শুরু করেছে চালের দাম। বাজারে সরু চাল ও মিনিকেট বিক্রি হচ্ছে ৬৬-৭০ টাকায়। মাঝারি মানের মিনিকেট-নাজিরশাইল ৬২-৬৫ টাকা, পাইজাম বা লতা বিক্রি হচ্ছে ৫৮ টাকায়। মোটা চাল স্বর্ণা ও চায়না ইরি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫২ টাকায়। যেখানে মোটা চাল গত সপ্তাহেও ৪৮ টাকায় পাওয়া যেত।

সারাবাংলা/টিএস/এমও

চাল-ডিম-মাংস চালের দাম টপ নিউজ বাজার চড়া সবজির দাম


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর