Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেরপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ফসল কেটে ফেলার প্রতিবাদে সমাবেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ আগস্ট ২০২১ ১৮:০৫

ঢাকা: শেরপুরের শ্রীবর্দিতে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের প্রায় পাঁচ একর জুম বাগান ও গাছপালা কেটে ফেলেছে বন বিভাগ। এর প্রতিবাদে শুক্রবার (১৩ আগস্ট) রেঞ্জ কর্মকর্তার কার্যালয় ঘেরাও ও সংশ্লিষ্ট রেঞ্জ কর্মকর্তার অপসারণের দাবি জানিয়ে মানববন্ধন করে স্থানীয় বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস)।

স্থানীয়দের সঙ্গে নিয়ে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তারা জানান, আদিবাসীদের নিজ ভূমি থেকে উচ্ছেদ করার ষড়যন্ত্রের অংশ এই ফসল কেটে ফেলা। অবিলম্বে ক্ষতিগ্রস্ত পরিবারদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়ে ঘটনার জন্য দায়ী সংশ্লিষ্ট বন কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান তারা। যদি দাবি না মেনে নেয় সরকার তাহলে কঠোর আন্দোলন কর্মসূচি নেওয়া হবে।

 

পাহাড়ে বাড়ছে ভূমি দখল, নিরাপত্তাহীনতায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা

 

এসময় বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের শ্রীবর্দী শাখার সাংগঠনিক সম্পাদক কাঞ্চন ম্রং, বাগাছাস কেন্দ্রীয় সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক রনু নকরেক, বাগাছাস ঝিনাইগাতী শাখার সভাপতি অনিক চিরার, সহ-সভাপতি সৌহার্দ চিরান, বাগাছাস বকশিগঞ্জ শাখার সভাপতি রাহুল রাকসামসহ স্থানীয় লোকজন এই প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১২ আগস্ট দুপুরে শেরপুরের শ্রীবর্দী উপজেলার বন বিভাগের বালিজুরি রেঞ্জ কর্মকর্তা রবিউল ইসলামের নেতৃত্বে ভারতী মৃ, সভানী সিমসাং, সবিতা মৃ, কমলা রেমা, পয়মনি চিরানের কস্টের জুম ফসল ও গাছ কেটে দেয়। এতে পাঁচ পরিবারের লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্তরা জানান।

সারাবাংলা/জেআর/এমও

ক্ষুদ্র নৃগোষ্ঠী জুম বাগান প্রতিবাদ সমাবেশ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর