Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০ দিন পর করোনায় মৃত্যুর সংখ্যা ২০০ এর নিচে

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ আগস্ট ২০২১ ১৮:০৭

প্রতীকী ছবি

ঢাকা: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে ১৯৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ২০ দিন পর মৃত্যুর সংখ্যা ২০০ এর নিচে নেমে এলো। এর আগে গত ২৪ জুলাই ১৯৫ জনের মৃত্যু হয়েছিল এই প্রাণঘাতি রোগে।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে ৮ হাজার ৪৬৫ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছেন আরও ১৯৭ জন করোনা রোগী। এ নিয়ে দেশে ১৪ লাখ ৫ হাজার ৩৩৩ জন রোগী শনাক্ত হলেন। এ পর্যন্ত মৃত্যু জলো ২৩ হাজার ৮১০ জনের।

শুক্রবার (১৩ আগস্ট) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়।

আগের দিন সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণে (কোভিড-১৯) ২১৫ জনের মৃত্যু হয়েছিল। বুধবার এই সংখ্যা ছিল ২৩৭। গত দুইদিনের ব্যবধানে মৃত্যুর সংখ্যা ২ শ’র নিচে নেমে এলো।

এ ছাড়া বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ১০ হাজার ১২৬ জনের শরীরে। বুধবার সংক্রমণ শনাক্ত হয়েছিল ১০ হাজার ৪২০ জনের শরীরে। দুইদিনের তুলনায় সংক্রমণের সংখ্যাও প্রায় দুই হাজার কমেছে।

এর আগে এ সপ্তাহের মঙ্গলবারে ২৬৪ জন, সোমবার ২৪৫ জন, শনিবার ২৬১ জন, শুক্রবার ২৪৮ জনের মৃত্যু হয়।

গত ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনায় মৃতের সংখ্যা হয় ২০১ জন।

করোনার নমুনা পরীক্ষার জন্য সারাদেশে ল্যাবরেটরি ছিল ৭০৮টি। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩৩টি, জিন এক্সপার্ট  ল্যাব ৫৩, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৫২২টি।

করোনাভাইরাস বিষয়ক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১১ হাজার ৪৫৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১২ লাখ ৭৩ হাজার ৫২২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৬২ শতাংশ।

২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪১ হাজার ৭৫১ জনের। পরীক্ষা করা হয়েছে ৪০ হাজার ৬৪১টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২০ দশমিক ৮৩ শতাংশ। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৩ লাখ ৪২ হাজার ১৯০টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৬ দশমিক ৮৫ শতাংশ।

বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৭৮ জন। এছাড়া চট্টগ্রামে ৫৩, রাজশাহীতে ৮, খুলনায় ১৮, বরিশালে ১১, সিলেটে ৮, রংপুরে ৯ এবং ময়মনসিংহে ১২ জন মারা গেছেন।

নারী ও পুরুষের হিসাবে দেখা গেছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ১০৮ জন পুরুষ এবং ৮৯ জন নারী। এদের মধ্যে বাসায় মারা গেছেন ৯ জন। বাকিরা হাসপাতালে মারা গেছেন। মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৫ হাজার ৭৩৩ জন এবং নারী ৮ হাজার ৭৭ জন। মৃত্যুর হার ১ দশমিক ৬৯ শতাংশ।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ৬০ ঊর্ধ্ব ১২৫ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী ৪৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৭ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী তিনজন, ২১ থেকে ৩০ বছর বয়সী সাতজন, ১১ থেকে ২০ বছর বয়সী একজন ও ১০ বছরের কম বয়সী একজনের মৃত্যু হয়েছে।

সারাবাংলা/একে

করোনা কোভিড-১৯ নভেল করোনাভাইরাস শনাক্ত সংক্রমণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর