Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্নীতি না থাকলে প্রবৃদ্ধি আরও বাড়তো: শামসুল আলম

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ আগস্ট ২০২১ ১৯:০৭

ফাইল ছবি: ড. শামসুল আলম

ঢাকা: পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, দুর্নীতি না থাকলে জিডিপি প্রবৃদ্ধি আরও বাড়তো। সরকার দুর্নীতিকে উন্নয়নের অন্তরায় হিসেবে বিবেচনা করে। এলডিসি উত্তরণের পথে দুর্নীতি একটি বড় চ্যালেঞ্জ। দুর্নীতি একটি বড় সামাজিক সমস্যা। সরকার দুর্নীতি প্রাতরোধে ব্যাপক উদ্যোগ নিয়েছে। দুর্নীতিবাজ আত্মীয়-স্বজনকেও প্রধানমন্ত্রী ছাড় দিচ্ছেন না। এলডিসি উত্তরণের চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার দীর্ঘমেয়াদী কর্মসূচি নিয়েছে। ২০২৬ পরবর্তী সময়ে শুল্কমুক্ত রফতানি অব্যাহত রাখতে সরকার সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে এবং আটটি দেশের সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি করা হচ্ছে।

শনিবার (১৪ আগস্ট) রাজধানীর তেজগাঁওস্থ এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ‘এলডিসির চ্যালেঞ্জ উত্তরণে সরকারের প্রস্তুতি’ নিয়ে ছায়া সংসদ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, ‘জাতিসংঘের সদস্য রাষ্ট্র হিসেবে আমাদের যে বাড়তি টাকা দিতে হবে সেই সামর্থ্য বাংলাদেশের রয়েছে। গত অর্থবছরের তুলনায় এ বছর ১৯ শতাংশ রফতানি আয় বেড়েছে। পদ্মাসেতু চালু হলে জিডিপি ১ দশমিক ৩ শতাংশ বাড়বে। এলডিসি উত্তরণে জন্য নির্ধারিত তিনটি মানদণ্ড পর পর দুইবার বাংলাদেশ পূরণ করতে সক্ষম হয়েছে। যা সক্ষমতার পরিচয় বহন করে।’

তিনি বলেনে, ‘কোভিড পরিস্থিতির কারণে দরিদ্র লোকের সংখ্যা ৪২ শতাংশ হয়েছে মর্মে কয়েকটি গবেষণা প্রতিষ্ঠান যে তথ্য দিয়েছে তা সঠিক নয়। তাদের সমীক্ষা পদ্ধতি গ্রহণযোগ্য নয়। এমনকি সিপিডিসহ অনেক সংস্থা বাংলাদেশের অর্থনীতি নিয়ে তাদের প্রক্ষেপণ দিচ্ছে সেগুলোও বাস্তবসম্মত নয়। কিছুদিন আগে গবেষণা প্রতিষ্ঠান সানেম অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা না করে শুধু কোভিড রেসপন্স প্ল্যান করার যে প্রস্তাব দিয়েছল তা সংবিধান বিরোধী। কেননা সংবিধানে স্পষ্টই বলা আছে, দেশ পরিকল্পনা মাফিক চলবে। কোভিডের কারণে অর্থনীতিতে আঘাত এসেছে এবং তা উত্তরণে সরকার যথাযথ কর্মসূচি গ্রহণ করেছে। তবে এটি সত্য যে, আর্থসামাজিক পরিস্থিতি বিবেচনায় এখানে দীর্ঘমেয়াদী লকডাউন বাস্তবায়ন সম্ভব নয়। বাজার ব্যবস্থা চালু রাখতে হবে। এই মুহূর্তে বড় ভ্যাকসিনেশন হচ্ছে মাস্ক পড়া।’

ছায়া সংসদ অনুষ্ঠানে এলডিসির চ্যালেঞ্জ উত্তরণে ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ ১০ দফা সুপারিশ দেন। এগুলো হচ্ছে-এলডিসি থেকে উত্তরণের পর অন্তত আরও ১২ বছর বিদ্যমান শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা প্রাপ্তির জন্য ইকোনমিক ডিপ্লোমেসি জোরদার করা। বিকাশমান ওষুধ শিল্প পেটেন্ট সুবিধা বাড়ানোর জন্য জোর চেষ্টা অব্যাহত রাখতে হবে। বাংলাদেশে প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে ডুয়িং বিজনেস সূচকে বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় করতে হবে। এলডিসি থেকে উত্তরণের চ্যালেঞ্জ মোকাবিলায় অভিবাসন খাত থেকে রেমিটেন্স প্রাপ্তির ধারা অব্যাহত রাখার জন্য অভিবাসন কূটনীতি জোরদার করতে হবে। রাজস্ব আহরণে বৈচিত্র্যতাসহ আভ্যন্তরীণ উৎস থেকে আয় বৃদ্ধি করা। বাংলাদেশে জাতীয় পর্যায়ে মানব উন্নয়ন প্রতিবেদন তৈরি করে মানব সম্পদ উন্নয়নে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহণ করা। সাম্প্রতিক সময়ে কোভিডের কারণে সৃষ্ট অর্থনৈতিক ভঙ্গুরতা উত্তরণে নব্য দারিদ্রের জন্য আয় বর্ধণমূলক কর্মসূচি গ্রহণ করা। জলবায়ু অর্থায়নে বৈদেশিক উৎসের ওপর নির্ভর না করে বাংলাদেশের অভ্যন্তরীণ উৎস থেকে জলবায়ু অর্থায়ন নিশ্চিত করা। বাংলাদেশের লিঙ্গ সমতা অর্জনের জন্য বাস্তবতা নিরিখে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা এবং এলডিসি গ্র্যাজুয়েশনের কারণে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক সংস্থার বৃত্তি যাতে বন্ধ না হয় সেদিকে নজর দেওয়া এবং বিকল্প বৃত্তির ব্যবস্থা করা।

ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে প্রতিযোগিতায় নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশকে পরাজিত করে ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া চ্যাম্পিয়ন হয়। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ক্রেস্ট ও সনদপত্র দেওয়া হয়।

সারাবাংলা/জেজে/পিটিএম

ড. শামসুল আলম পরিকল্পনা প্রতিমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর