Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোরো সংগ্রহের সময়সীমা বাড়লো ৩১ আগস্ট পর্যন্ত

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ আগস্ট ২০২১ ২২:২৭

ঢাকা: চলতি বোরো মৌসুমে ধান-চাল সংগ্রহের সময়সীমা ১৫ দিন বাড়িয়েছে সরকার। এ সময়সীমা আগে ১৬ আগস্ট থাকলেও এখন তা ৩১ আগস্ট করা হয়েছে।

বৃহস্পতিবার ( ১২ আগস্ট) এ সংক্রান্ত একটি চিঠি খাদ্য মন্ত্রণালয় থেকে খাদ্য অধিদফতরের মহাপরিচালকের (ডিসি) কাছে পাঠানো হয়েছে।

মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শারমিন ইয়াসমিনের সই করা চিঠিতে বলা হয়, অভ্যন্তরীণ বোরো সংগ্রহ-২০২১ মৌসুমে দেশে খাদ্য নিরাপত্তা মজুদ গড়ে তোলার লক্ষ্যে বোরো ধান, সিদ্ধ চাল ও আতপ চাল সংগ্রহ করার জন্য সংগ্রহের সময়সীমা আগামী ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হলো।

এতে আরও বলা হয়, বর্ধিত সময়ের মধ্যে লক্ষ্যমাত্রার অবশিষ্ট পরিমাণ ধান ও চাল সংগ্রহ নিশ্চিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

উল্লেখ্য, চলতি বোরো মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে মোট ১৮ লাখ টন ধান ও চাল কেনার লক্ষ্য নেয় সরকার। এর মধ্যে ২৮ এপ্রিল হতে সরাসরি কৃষকের কাছ থেকে ধান এবং ৮ মে থেকে চাল সংগ্রহ কার্যক্রম শুরু হয়। মিলারদের কাছ থেকে ৪০ টাকা কেজি দরে ১০ লাখ টন সিদ্ধ চাল, ৩৯ টাকা কেজি দরে দেড় লাখ টন আতপ চাল এবং কৃষকদের কাছ থেকে ২৭ টাকা কেজি দরে সাড়ে ৬ লাখ টন ধান কেনা হচ্ছে।

এর আগে, বৃহস্পতিবার (১২ জুলাই) বগুড়ায় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সাংবাদিকদের বলেন, ‘চলমান বোরো সংগ্রহ অভিযানে ইতোমধ্যে সাড়ে আট লাখ টন চাল সংগ্রহ হয়েছে। এই মুহূর্তে সরকারের চালের মজুদ ১৭ লাখ মেট্রিক টন।

সারাবাংলা/জেআর/পিটিএম

বোরো সংগ্রহ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর