Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিধিনিষেধের ফলে সংক্রমণের হার কমেছে ১২ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট
১৪ আগস্ট ২০২১ ২২:৫৪

প্রতীকী ছবি

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য দেওয়া বিধিনিষেধের ফল পেয়েছে বাংলাদেশ৷ বিধিনিষেধের আগে সংক্রমণের হার ছিল ৩২ শতাংশের বেশি। বর্তমানে দেশে সংক্রমণের হার ২০ শতাংশের মধ্যে চলে এসেছে। অর্থাৎ বিধিনিষেধের ফলে দেশে সংক্রমণের হার ১২ শতাংশ কমেছে বলে মনে করছেন কোভিড-১৯ সংক্রমণ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা।

শনিবার (১৪ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আয়োজিত এক অনুষ্ঠান শেষে গণমাধ্যমকর্মীদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, দেশে সংক্রমণ হার যেখানে ছিল ৩২ শতাংশের বেশি, তা ১২ শতাংশ কমে এখন ২০ শতাংশের মধ্যে চলে এসেছে। আমরা মনে করি এটি অবশ্যই বিধিনিষেধের কারণে কমেছে। তার মানে বিধিনিষেধ কার্যকর হয়েছে। সুতরাং এ মুহূর্তে বিধিনিষেধগুলো তুলে নেওয়ার ব্যাপারে আমাদের আরেকটু ভেবে নেওয়া উচিত।

কারিগরি কমিটির পরামর্শ সরকার কতটুকু বাস্তবায়ন করেছে এমন প্রশ্নের উত্তরে ডা. সহিদুল্লাহ বলেন, সরকার যে আমাদের কোনো পরামর্শ নেয়নি তা কিন্তু নয়। অনেক পরামর্শই নিয়েছে এবং বাস্তবায়ন করেছে। এ পর্যন্ত আমাদের মিটিং হয়েছে ৪৪টি। যেসব পরামর্শ দেওয়া হয়েছে, তার মধ্যে অনেকগুলোই বাস্তবায়ন হয়েছে।

তিনি বলেন, প্রথমে আমরা বলেছিলাম পরীক্ষা বাড়াতে হবে। এখন সেই পরীক্ষা দৈনিক ৫০ হাজার ছাড়িয়েছে। এরপর বলেছিলাম অ্যান্টিজেন টেস্ট শুরু করতে। এখন সেটিও হচ্ছে। শুধু তাই নয়, এ অ্যান্টিজেন এখন গ্রাম পর্যায়ে চলে গেছে।

তিনি আরও বলেন, সেরো-সার্ভিলেন্সের জন্য অ্যান্টিবডি টেস্টের বিষয়ে বলেছিলাম। সেটি করা হচ্ছে। হাসপাতালে শয্যা সংখ্যা এবং অক্সিজেনের সরবরাহ বাড়াতে বলেছিলাম, সেটাও হয়েছে। সরকারকে বিধিনিষেধের কথা বলার পর বিধিনিষেধও দিয়েছে। তারপরও জীবন এবং জীবিকার কথা বিবেচনায় রেখে বিশেষ করে জনস্বাস্থ্যবিষয়ক যে পরামর্শগুলো দিয়েছি, সেগুলো হয়তো সরকার শতভাগ নিতে পারেনি। তবে কয়েকটি নিয়েছে, আবার কয়েকটি সীমিত করে ফেলেছে। ব

সারাবাংলা/এসবি/এসএসএ

টপ নিউজ বিধিনিষেধ সংক্রমণের হার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর