Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সামাজিক আন্দোলনের সুফলে ডিএনসিসিতে ডেঙ্গু রোগী কমছে: মেয়র আতিকুল

সিনিয়র করেসপন্ডেন্ট
১৪ আগস্ট ২০২১ ২৩:৪৩

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের’ মতো সামাজিক আন্দোলনের সুফল হিসেবে ডিএনসিসি এলাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা কমছে। নগরবাসীর সচেতনতার কারণে অন্যান্য এলাকার তুলনায় উত্তর সিটি করপোরেশনে ডেঙ্গু রোগীর সংখ্যা কমছে।

শনিবার (১৪ আগস্ট) রাজধানীর হাতিরঝিল সংলগ্ন মধুবাগ এলাকায় ‘নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ কর্মসূচি বাস্তবায়নে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

আতিকুল ইসলাম বলেন, স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, গতকাল মহানগরীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ২১০ জন ডেঙ্গু রোগীর মধ্যে ডিএনসিসি এলাকার ডেঙ্গু রোগী রয়েছেন মাত্র ৩২ জন। বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে নগরবাসীর সচেতনতার কারণেই অন্যান্য এলাকার তুলনায় ডিএনসিসি এলাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা ক্রমান্বয়ে কমছে।

তিনি বলেন, ডিএনসিসি এলাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা রাজধানীর মোট আক্রান্তের তুলনায় অনেক কম হলেও তা শূন্যে নামিয়ে আনার লক্ষ্যেই সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত থাকবে। এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া নির্মূল না হওয়া পর্যন্ত স্থানীয় কাউন্সিলরসহ ডিএনসিসির সব কর্মকর্তা-কর্মচারী মাঠে সক্রিয় থাকবে।

নগরবাসীর কল্যাণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৬টি নগর স্বাস্থ্যকেন্দ্রেই ডেঙ্গু রোগের ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলে জানান মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, নিজেদের সুস্থতার জন্যই সবাই মিলে ‘১০টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ এই স্লোগান বাস্তবায়নের মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্নতা সামাজিক আন্দোলনকে আরও জোরদার করতে হবে।

তিনি আরও বলেন, নিজেদের বাসা-বাড়িতে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, চিপসের খোলা প্যাকেট, বিভিন্ন ধরনের খোলা পাত্র, ছাদ কিংবা অন্য কোথাও যেন তিন দিনের বেশি পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। ‘তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন’, তিন দিনে একদিন না হলে সপ্তাহে কমপক্ষে একদিন স্বচ্ছ জমা পানি ফেলে দিন।

এসময় উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান ও স্থানীয় কাউন্সিলররা।

সারাবাংলা/এসবি/এসএসএ

টপ নিউজ মেয়র আতিকুল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর