Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর আদর্শ প্রচারে বিশেষ উদ্যোগ

জোসনা জামান, স্টাফ করেসপনডেন্ট
১৫ আগস্ট ২০২১ ০৮:১৬

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ প্রচারের বিশেষ উদ্যোগ নিচ্ছে সরকার। এ জন্য ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন’ শীর্ষক একটি প্রকল্প হাতে নিচ্ছে  মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

গত ৬ জুন অনুষ্ঠিত হয়েছে প্রকল্পটির দ্বিতীয় পিইসি (প্রকল্প মূল্যায়ন কমিটি) সভা। এতে সভাপতিত্ব করেন পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশীদ। সম্প্রতি জারি করা হয় ওই সভার কার্যবিবরণী। পরিকল্পনা কমিশন সূত্রে এ সব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

কার্যবিবরণীতে ভৌত অবকাঠামো বিভাগ থেকে বলা হয়েছে, বাঙালি জাতির সর্বকালের শ্রেষ্ঠ অর্জন বাংলাদেশের স্বাধীনতা। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ মহান মুক্তিযুদ্ধের মূল ভিত্তি এবং অনুপ্রেরণা। ভবিষ্যৎ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনা, স্বাধীনতার ইতিহাস এবং মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ভূমিকা তুলে ধরার জন্য একটি পূর্ণাঙ্গ কর্মসূচি নেওয়া আবশ্যক।

এ জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় প্রস্তাবিত প্রকল্পটি সম্পূর্ণ সরকারি অনুদানে মোট ৪৫ কোটি ৬৭ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে প্রস্তাব পাঠায় পরিকল্পনা কমিশনে। সে সময় প্রকল্পটির মেয়াদ ধরা হয় ২০১৯ সালের জুলাই হতে ২০২০ সালের জুন পর্যন্ত। সেসময় প্রস্তাবিত প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) প্রক্রিয়াকরণের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হলে প্রকল্পটির ওপর ২০১৯ সালের ৭ নভেম্বর প্রথম বার প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। কিন্তু দেরিতে প্রকল্পটির পুনর্গঠিত উন্নয়ন প্রকল্প প্রস্তাব (আরডিপিপি) ভৌত অবকাঠামো বিভাগে পাঠানোর কারণে বর্তমানে দ্বিতীয়বার পিইসি সভার আয়োজন করা হয়েছে। তবে এ পর্যায়ে প্রকল্পের ব্যয় প্রাক্কলন করা হয়েছে ২৪ কোটি ৮০ লাখ টাকা এবং বাস্তবায়নকাল প্রস্তাব করা হয়েছে চলতি বছর হতে ২০২৩ সালের জুন মাস পর্যন্ত।

বিজ্ঞাপন

কার্যবিবরণীতে বলা হয়েছে- প্রকল্পের নামের সঙ্গে প্রকল্পের উদ্দেশ্য এবং লক্ষ্য সামঞ্জস্যপূর্ণভাবে উপস্থাপন করা জরুরি। পিইসি সভায় আলোচনা শেষে প্রকল্পের নামের সঙ্গে প্রকল্পের উদ্দেশ্য এবং লক্ষ্য সামঞ্জস্যপূর্ণভাবে পুনর্গঠিত ডিপিপিতে উপস্থাপনের জন্য পরামর্শ দেওয়া হয়। ডিপিপিতে উপস্থাপিত লগফ্রেমের বিভিন্ন সারি যেমন, আউটপুট, উদ্দেশ্য এবং ইনপুট সঠিকভাবে প্রণয়ন করা হয়নি বলে সভায় জানানো হয়। সংখ্যা ও পরিমাণ উল্লেখসহ সঠিক তথ্যভিত্তিক লগফ্রেম প্রণয়ন করার পরামর্শ দেওয়া হয়েছে সভায়। এছাড়া ডিপিপিতে গঠিত স্টিয়ারিং কমিটি এবং পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) কমিটির পরিপত্র অনুযায়ী প্রণয়ন করে প্রতি ৩ মাসে একবার স্টিয়ারিং কমিটি এবং পিআইসি কমিটির সভা অনুষ্ঠানের আয়োজন করার বিষয়টি ডিপিপিতে উল্লেখ করার জন্য বলা হয়েছে।

আরও বলা হয়েছে, প্রকল্পের আওতায় নিয়োগকরা পরামর্শকদের কর্মপরিধি বাংলায় উপস্থাপন করতে হবে। পরামর্শকদের গবেষণা ভিত্তিক কাজের ধরন অনুযায়ী কার্যপরিধি প্রণয়ন করার জন্য পরামর্শ দেওয়া হয়। বৈদেশিক ভ্রমণ অঙ্গের বিষয়ে সভায় আলোচনা করা হয়।

এ সময় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, পৃথিবীর অন্যান্য দেশে মুক্তিযুদ্ধের চেতনা কীভাবে বাস্তবায়ন করা হয় তা সরেজমিন পরিদর্শনের মাধ্যমে অভিজ্ঞতা অর্জনের জন্য এই প্রকল্পে বৈদেশিক ভ্রমণ অংশটি অন্তর্ভুক্ত করা হয়েছে। এ খাতে ২৫ লাখ টাকা রাখার জন্য পরামর্শ দেওয়া হয়েছে পিইসি সভার পক্ষ থেকে।

পিইসি সভার পর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় পুনর্গঠিত ডিপিপি পরিকল্পনা কমিশনে পাঠানোর সময় প্রকল্পের শুরুর মেয়াদকাল বাস্তবতার জন্য সংশোধন করে পাঠানোর জন্য সভায় মত দেওয়া হয়। এছাড়া এর আগে অনুষ্ঠিত পিইসি সভার কার্যবিবরণী এবং সভার সিদ্ধান্ত অনুযায়ী মন্ত্রণালয় কর্তৃক ব্যবস্থা পুনর্গঠিত ডিপিপিতে সংযুক্ত করার বিষয়ে সুপারিশ দেওয়া হয়েছে।

পিইসি সভার কার্যবিবরণীতে আরও বলা হয়েছে ৩৫০টি স্কুলে ৩৫ হাজার বই বিতরণ করা হবে। যেসব স্কুলে বই বিতরণ করা হবে তা কীভাবে নির্ধারণ করা হবে তা উল্লেখ করার বিষয়ে আলোচনা হয়। যেসব স্কুলগুলোতে বই বিতরণ করা হবে তার তালিকা এবং কীভাবে স্কুল নির্বাচন করা হবে তার মানদণ্ড পুনর্গঠিত ডিপিপিতে উল্লেখ করতে হবে বলে মত প্রকাশ করা হয়।

প্রকল্পের ক্রয় পরিকল্পনা অংশে অনুমোদনকারী কর্তৃপক্ষ, ক্রয় পদ্ধতি ইত্যাদি পিপিআর-২০০৯ এবং অর্থ বিভাগের সার্কুলার পুনর্গঠন করার জন্য পরামর্শ দেওয়া হয়।

প্রকল্পের আওতায় প্রস্তাবিত ফ্যাক্স মেশিন অঙ্গটি বাদ দেওয়ার জন্য পরামর্শ দেয়া হয়েছে। এ ছাড়া এয়ার কন্ডিশনার, ফ্রিজ ইত্যাদি সরঞ্জামাদির ব্যয় যৌক্তিকভাবে কম করার বিষয়ে একমত পোষণ করা হয়। অফিস ডেকোরেশন বাবদ প্রস্তাবিত বরাদ্দ ৮০ লাখ টাকা যৌক্তিকভাবে কমানোসহ সম্মানী ৫ লাখ টাকা রাখার জন্য সভায় বলা হয়েছে।

ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল-রশীদ সারাবাংলাকে জানান, শুধু স্কুলে বই বিতরই নয়, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বীর মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা ইত্যাদি বিষয়ে গবেষণাও করা হবে প্রকল্পটি আওতায়। তবে গবেষণা ডকুমেন্টেশন কীভাবে হবে এবং কত কপি করা হবে তার বিস্তারিত ডিপিপিতে সংযুক্ত করার জন্য পিইসি সভার সুপারিশে বলা হয়েছে।

প্রকল্পের আওতায় যেসব বিষয়ের ওপর গবেষণা করা হবে তার বিস্তারিত তথ্য এবং গবেষণা কর্ম মূল্যায়নের পদ্ধতি বিস্তারিত আকারে ডিপিপিতে সংযুক্ত করার জন্যও বলা হয়েছে।

সারাবাংলা/জেজে/একে

জাতির পিতা বঙ্গবন্ধু বঙ্গবন্ধুর আদর্শ শেখ মুজিবুর রহমান শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর