Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তালেবানের দখলে প্রেসিডেন্ট প্রাসাদ, পালালেন আশরাফ গানি

সারাবাংলা ডেস্ক
১৬ আগস্ট ২০২১ ০৯:০১

আফগানিস্তানের রাজধানী কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদ নিয়ন্ত্রণে নিয়েছে তালেবান। প্রায় বিনা প্রতিরোধে রোববার সকালে রাজধানী কাবুলে প্রবেশ করে তালেবান বাহিনী।

এর আগে দেশটির প্রেসিডেন্ট আশরাফ গানি তার ঘনিষ্ঠ সহযোগীদের নিয়ে তাজিকিস্তানের উদ্দেশে কাবুল ত্যাগ করেছেন। রাতে এক ফেসবুক পোস্টে তিনি বলেছেন, রক্তপাত এড়াতে তার হাতে আর কোনো বিকল্প ছিল না। সংঘাত এড়ানোর জন্যই তিনি কাবুল ছেড়েছেন।

আশরাফ গানির পলায়নে ক্ষোভ প্রকাশ করেছেন মন্ত্রিসভার ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল বিসমিল্লাহ মোহাম্মদী। তিনি বলেছেন, আমাদের হাত পিছমোড়া করে বেঁধে দেশটা বিক্রি করে দিয়ে চলে গেল ওই ধনী লোক আর তার গ্যাং।

অন্যদিকে তালিবানের মুখপাত্র সুহাইল শাহিন বিবিসিকে বলেছেন, কয়েক দিনের মধ্যেই শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের আশা করছেন তারা। কাবুলের জনগণের জানমাল নিরাপদ থাকবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। নারী অধিকার রক্ষার পাশাপাশি গণমাধ্যমকর্মী ও কূটনীতিকদের স্বাধীনতাও নিশ্চিত করার কথা বলছেন তালেবান মুখপাত্র।

আফগানিস্তানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল সাত্তার মিরজাকওয়াল বলেছেন, একটি অন্তর্বর্তী সরকারের কাছে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরু করেছেন তারা।

এদিকে কাবুল আর্ন্তজাতিক বিমানবন্দরে গোলাগুলির খবর জানিয়ে মার্কিন নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের দূতাবাস। ওই বিমানবন্দরেই এখন দূতাবাসের কার্যক্রম পরিচালিত হচ্ছে। কাবুলের পরিস্থিতি খুব দ্রুত বদলাচ্ছে উল্লেখ করে দূতাবাসের বার্তায় মার্কিন নাগরিকদের সবাইকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

১৯৯৪ সালে আফগান গৃহযুদ্ধের অন্যতম প্রধান দল হিসেবে আবির্ভূত হয় তালেবান। মূলত পূর্ব ও দক্ষিণ আফগানিস্তানের পশতুন অঞ্চলের ছাত্রদের (তালিব) নিয়ে গঠিত হয় তালেবান। মোহাম্মদ ওমরের নেতৃত্বে আন্দোলনটি আফগানিস্তানের বেশিরভাগ জায়গায় ছড়িয়ে পড়ে। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান আফগানিস্তানের ক্ষমতায় ছিল। ২০০১ সালে নর্দার্ন অ্যালায়েন্স এবং ন্যাটো দেশগুলো কর্তৃক পরিচালিত এক যৌথ অভিযানের মাধ্যমে সেদেশে তালেবান শাসনের অবসান ঘটানো হয়। তালেবান নেতারা অনেকেই বন্দী হন, বাকিরা পালিয়ে যান। ২০ বছর পর আবারও ক্ষমতায় ফিরলো তালেবানরা।

সারাবাংলা/এএম

আফগানিস্তান আশরাফ গানি কাবুল তালেবান


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর