Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুজিববর্ষে প্রিমিয়ার ইউনিভার্সিটিতে ফলজ বৃক্ষরোপণ

সারাবাংলা ডেস্ক
১৭ আগস্ট ২০২১ ১৯:২৩

চট্টগ্রাম ব্যুরো: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ ও গাছের চারা বিতরণ করেছে চট্টগ্রামের প্রিমিয়ার ইউনিভার্সিটি।

মঙ্গলবার (১৭ আগস্ট) সকালে নগরীর জিইসির মোড় ক্যাম্পাসে বৃক্ষরোপণ ও গাছের চারা বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য ড. অনুপম সেন।

এ সময় অনুপম সেন বলেন, ‘মুজিববর্ষে বৃক্ষরোপণের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধুকে বিশেষভাবে স্মরণ করছি আমরা। বঙ্গবন্ধু প্রকৃতিপ্রেমিক ছিলেন। রাষ্ট্রক্ষমতায় থাকার সময় তিনি পরিবেশ-প্রকৃতির উন্নয়নে বৃক্ষরোপণকে সাামজিক আন্দোলন হিসেবে নিয়েছিলেন। তিনি অনুভব করেছিলেন, বাংলাদেশকে শান্ত, স্নিগ্ধ, সবুজ ও সুন্দর রাখতে হলে বৃক্ষরোপণ করতে হবে।’

‘দুঃখজনক হচ্ছে- মানুষ নিজেকে সভ্য করার জন্য এবং সভ্যতা প্রতিষ্ঠার জন্য বারবার প্রকৃতির বুকে আঘাত হেনেছে। এ কারণে প্রকৃতিও বারবার প্রতিশোধ নিয়েছে। বন্যা, খরা, ঘূর্ণিঝড় প্রকৃতির প্রতিশোধের উদাহরণ। প্রকৃতির প্রতিশোধের কারণে পৃথিবীর অনেক অঞ্চল আজ মরুভূমি, বিশ্বপ্রকৃতি আজ বিপর্যস্ত। এ অবস্থায় ব্যাপকভাবে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই’- বলেন অনুপম সেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট থেকে সংগৃহীত হরিতকি, বাসক, আমলকি, অর্জুন, কাঁটা জামির, আতা, বহেরা, এলাচি, লেবু, বকুল, পাইনাগুলা, রিটা, কাঞ্চন, বেলা, জারুল, পালং, সোনাইল, সিন্দুরী, তেলসুর, বুদ্ধ নারকেল, কালোজাম, লোহাকাঠ, বক্স বাদাম, গর্জন, চম্পা, দেবদারু ও কদম গাছের চারা লাগানোর পাশাপাশি বিতরণ করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার একেএম তফজল হক, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন মোহীত উল আলম, উপাচার্যের উপদেষ্টা ও প্রধান প্রকৌশলী মো. আবু তাহের, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম, ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারি ডিন এম মঈনুল হক, প্রক্টর আহমদ রাজীব চৌধুরী, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান ও স্থপতি শহীদুল হক এসময় ছিলেন।

সারাবাংলা/আরডি/পিটিএম

বিজ্ঞাপন
সর্বশেষ

গোলমরিচ যেভাবে দ্রুত ওজন কমায়
২০ অক্টোবর ২০২৪ ১৫:৫১

সম্পর্কিত খবর