Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আফগানিস্তানে তালেবান সরকার দক্ষিণ এশিয়ার নিরাপত্তার জন্য হুমকি’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ আগস্ট ২০২১ ২০:১৭

ঢাকা: আফগানিস্তানে তালেবানদের ক্ষমতা দখলের ‘নাটকীয় ও বিপদজনক’ ঘটনায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

মঙ্গলবার (১৭ আগস্ট) আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনাবলী সম্পর্কে প্রাথমিক বক্তব্য হিসেবে এক সংক্ষিপ্ত বিবৃতিতে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহআলম এই গভীর উদ্বেগ প্রকাশ করেন।

নেতারা এ সর্ম্পকে বলেছেন, ২০ বছর ধরে মার্কিন সাম্রাজ্যবাদ আফগানিস্তানে আগ্রাসী যুদ্ধ পরিচালনার পর তাদের সেনাবাহিনী প্রত্যাহার করে নেওয়ার আগে ক্ষমতা তালেবানদের হাতে দিয়ে গেছে। সাম্রাজ্যবাদের এই ‘নীল নক্সার খেলায়’ মার্কিনি দখলদারিত্বের দীর্ঘ কালো অধ্যায়ের পর আফগান জনগণ এখন উগ্র ধর্মান্ধ জঙ্গি তালেবানি শাসনের মধ্যযুগীয় বর্বরতার অন্ধকারের সম্মুখীন।

তারা বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার সে দেশের জনগণ ও বিশ্ববাসীর দীর্ঘদিনের কাম্য হলেও, তার বিকল্প হিসেবে তালেবানি শাসন কোনো মতেই কাম্য ছিল না। আফগানিস্তানের সাধারণ মানুষ আজ ফুটন্ত কড়াই থেকে জ্বলন্ত চুলায় নিক্ষিপ্ত হয়েছে। তালেবানদের এ উত্থানের পেছনে রয়েছে সাম্রাজ্যবাদের সুগভীর চক্রান্ত। এছাড়া এর সঙ্গে যুক্ত রয়েছে বিলিয়ন ডলারের মাদক চোরাচালান এবং অস্ত্র-ব্যবসার সম্পর্ক।

বিবৃতিতে সিপিবি নেতারা বলেন, আফগানিস্তানে ফের তালেবানি শাসন পুরো দক্ষিণ এশিয়ার নিরাপত্তার জন্য হুমকি বলে আখ্যায়িত করেছেন। আফগানিস্তানে তালেবানি ক্ষমতাকে ব্যবহার করে দক্ষিণ এশিয়ায় উত্তেজনা সৃষ্টি এবং বাংলাদেশসহ বিভিন্ন দেশে তালেবানি প্রভাব ‘রফতানি’ করে নাশকতার সৃষ্টির অপচেষ্টার বিরুদ্ধে হুশিয়ার থাকার জন্য সিপিবি নেতারা বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার প্রগতিশীল দল, ব্যক্তি ও সাধারণ মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

আফগানিস্তান তালেবান সিপিবি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর