Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিসেম্বরের মধ্যে ভ্যাকসিন নিশ্চিত করার দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ আগস্ট ২০২১ ২০:৫৭

ঢাকা: চলতি বছরের ডিসেম্বরের মধ্যে প্রাপ্ত বয়স্ক সকল নাগরিককের করোনা ভ্যাকসিন পাওয়া নিশ্চিত করার দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

করোনা মোকাবিলায় ব্যর্থ অবৈধ সরকারের পদত্যাগসহ পাঁচ দফা দাবিতে দেশব্যাপী বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (১৭ আগস্ট) রাজধানীর পল্টন মোড়ে বাম গণতান্ত্রিক জোটের সমাবেশ থেকে এসব দাবির কথা জানানো হয়েছে।

জোট নেতারা বলেন, সরকার ৮০ ভাগ নাগরিককে করোনার ভ্যাকসিন দেওয়ার ঘোষণা দিয়েছে। কিন্তু তা বাস্তবায়নের কোনো সুনির্দিষ্ট দিক নির্দেশনা নেই। ৮০ ভাগ লোককে দুই ডোজ ভ্যাকসিন দিতে কমপক্ষে ২৬ কোটি ডোজ ভ্যাকসিন প্রয়োজন।
কিন্তু এখনো পর্যন্ত মাত্র ছয় কোটি ভ্যাকসিনের আশ্বাস পেয়েছে সরকার। বাকি ২০ কোটি ভ্যাকসিন কোথায় থেকে কিভাবে আসবে তার কোনো নিশ্চয়তা নেই। তাছাড়া এই আশ্বাস দিয়ে করোনা মোকাবিলা সম্ভব নয়।

বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সিপিবির সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আ ক ম জহিরুল ইসলাম, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদক মন্ডলীর সদস্য অধ্যাপক আব্দুস সাত্তার, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, গণসংহতি আন্দোলনের সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড বাচ্চু ভুইয়া।

বক্তরা বলেন, করোনা শনাক্ত এবং মৃত্যু হারে উর্ধ্বগতি থাকলেও কোনো পূর্ব প্রস্তুতি ছাড়াই সবকিছু খুলে দেওয়া হয়েছে। কিন্তু, শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার কোনো রোডম্যাপ সরকারের নেই। দেড় বছরে করোনা সংক্রমণ এবং লকডাউনে শ্রমজীবী মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হলেও কর্মহীন ও আয় কমে যাওয়া মানুষেকে নগদ অর্থ ও খাদ্য সহায়তা দেওয়া হয়নি।

নেতৃবৃন্দ আরও বলেন, বর্তমান সরকার বিনা ভোটে নির্বাচিত হয়ে অবৈধভাবে ক্ষমতা দখল করে রেখেছে। সরকার দেশ পরিচালনায়-করোনা মোকাবিলায়- স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে এবং ভ্যাকসিন সংগ্রহ-উৎপাদন-প্রয়োগে চরমভাবে ব্যর্থ। তাদের ক্ষমতায় থাকার কোনো নৈতিক ভিত্তি নেই।

তাই, ব্যর্থ-অবৈধ সরকারের পদত্যাগ ও দেশ-জাতির গণতান্ত্রিক ভবিষ্যৎ নিশ্চিত করতে ঐক্যবদ্ধ বৃহত্তর আন্দোলন গড়ে তোলার জন্য সকল বাম-প্রগতিশীল গণতান্ত্রিক দেশপ্রেমিক রাজনৈতিক দল, ব্যক্তি, গোষ্ঠীর প্রতি আহ্বান জানান জোট নেতারা।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল পুরানা পল্টন-মুক্তাঙ্গন-জিরো পয়েন্ট হয়ে পল্টন মোড়ে এসে শেষ হয়।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

করোনা ভ্যাকসিন বাম গণতান্ত্রিক জোট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর