Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিজিটাল নিরাপত্তা জোরদারে সচিবদের প্রধানমন্ত্রীর নির্দেশনা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ আগস্ট ২০২১ ২৩:২০

ঢাকা: তথ্য প্রযুক্তির যথাযথ ব্যবহারের পাশাপাশি এর নিরাপত্তা ব্যবস্থার দিকেও নজর দিতে সচিবদের প্রতি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১৮ আগস্ট) সচিব কমিটির বৈঠকে তিনি এ দিক নির্দেশনা দেন।

পরে বিকেলে সচিবালয়ে এর বিস্তারিত তুলে ধরতে সংবাদ ব্রিফিংয়ের আয়োজন করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। ব্রিফিংয়ে তিনি বলেন, খাদ্য নিরাপত্তা, কোভিড-১৯ পরিস্থিতি, শিক্ষা, অর্থনীতি, তথ্য ও যোগাযোগ পরিস্থিতিসহ মোট ১৩টি বিষয় নিয়ে আলোচনা করা হয় বৈঠকে।

তিনি বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ শুরু যে কারণে করেছিলাম তার সুফল এখন পুরোপুরি পাচ্ছি। করোনাকালে এ বিষয় আমাদের অনেকটা রপ্ত হয়েছে। ডিজিটাল বাংলাদেশ না হলে হয়ত আমরা এখন এ পরিস্থিতিতে থাকতাম না। গ্রামে ডিজিটাল সেন্টারগুলো মানুষের সেবা অনেক সহজ করে দিয়েছে। আমরা যে একটা সহনীয় পর্যায়ে আসছি তার পেছনে রয়েছে ডিজিটাল বাংলাদেশ।

তিনি আরও বলেন, তথ্য প্রযুক্তির দিকে আরও নজর দিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তথ্য বাতায়ন হালনাগাদ করতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রণালয়ভিত্তিক চতুর্থ ইন্ডাস্ট্রিয়াল হচ্ছে। সেখানে বিভিন্ন উদ্যোগ নিতে হবে। দশটা টেকনোলজি কেন্দ্র করে আমাদের সকল কার্যক্রমের সঙ্গে এসব টেকনোলজি সম্পৃক্ত করতে হবে। ইন্টারনেট আরও দ্রুতগতির হতে হবে। ডিজিটাল নিরাপত্তার জন্য বিস্তারিত ব্যবস্থা নেওয়ার জন্য আরও প্রিসাইজলি স্ট্রংলি ব্যবস্থা নিতে বলছেন প্রধানমন্ত্রী।

তিনি জানান, কালিয়াকৈরে অবস্থিত আমাদের যে জাতীয় ডাটা সেন্টার আছে সেটা ব্যবহার করতে সকলকে বলা হয়েছে এবং যশোরে ব্যাকআপ ডাটা সেন্টার আরও ডেভেলপ করার কথা বলেছেন প্রধানমন্ত্রী।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমার গ্রাম আমার শহর, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স, তারুণ্যের শক্তি, নারীর ক্ষমতায়ন, শিশুর কল্যাণ, জেন্ডার সমতা, নিরাপদ খাদ্যের নিশ্চয়তা, সন্ত্রাস-সাম্পদ্রায়িকতা-জঙ্গিবাদ নির্মূল এ বিষয়গুলো ২০১৮ সালের নির্বাচনি ইশতেহারে ছিল। প্রধানমন্ত্রী বলেছেন আমাদের যত পরিকল্পনা হবে এডিপি বা ২০৩০ কিংবা ২০৪১ সাল অনুয়ায়ী। কারণ কোনো ডেমোক্রেটিক সিস্টেমে কোনো রাজনৈতিক দল যেভাবে ইশতেহার দেয়, সে অনুযায়ী দেশের উন্নয়ন হয়। তবে কত শতাংশ বাস্তবায়ন হয়েছে তা জানতে চাওয়া হয়েছে। এসডিজির অগ্রগতি নিয়েও জানতে বলা হয়েছে।

খাদ্য নিরাপত্তা নিশ্চিত নিয়েও আলোচনা হয়েছে তিনি বলেন, খাদ্য সচিব খাদ্যের বর্তমান অবস্থা প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরেন। সেখানে প্রধানমন্ত্রী খাদ্য এবং কৃষির সমন্বয়ের উপরে গুরুত্ব দেন। প্রধানমন্ত্রী বলেছেন, প্রয়োজন পড়লে আমদানি করতে, আর উদ্বৃত্ত থাকলে তো তা প্রয়োজন নেই। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন এখন থেকে বসে সেটি ঠিক করে ফেলতে। যেহেতু অলরেডি বোরো ধান উঠে গেছে। গতবার তিনবার বন্যা হয়েছে, যে কারণে গতবার আমন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে, এবার এখনও সেরকম কোনো সিম্পটম দেখা যাচ্ছে না। এখনও পানির স্তর গতবারের চেয়ে অনেক নীচে। সেকারণে নির্দেশনা দেওয়া হয়েছে খাদ্য এবং কৃষি দুই মন্ত্রণালয় একসঙ্গে খাদ্য নিরাপত্তায় কাজ করবে।

এছাড়াও করোনাকালে সরকারি ব্যয় সংকোচন রাখা, কেনাকাটায় স্বচ্ছতা বজায়, বিনিয়োগে সতর্ক থাকা, শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে, ভ্যাকসিন পরিস্থিতি, সরকারি কর্মকর্তাদের দুর্নীতি রোধসহ নানা বিষয়ে দিক নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সারাবাংলা/জেআর/এসএসএ

ডিজিটাল নিরাপত্তা জোরদার


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর