Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আসামি হাজিরে বিধি অমান্য, ‘শাস্তি হবে’ ডিবি কর্মকর্তার

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ আগস্ট ২০২১ ১৫:৩১

চট্টগ্রাম ব্যুরো: আটকের ২৪ ঘণ্টার মধ্যে ছয় আসামিকে আদালতে হাজির না করায় চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের এক কর্মকর্তার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন আদালত। এর ফলে ওই কর্মকর্তা আইনগত শাস্তির মুখোমুখি হতে যাচ্ছেন বলে জানিয়েছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) চট্টগ্রামের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. শফী উদ্দিন তিন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগের শুনানিতে বিষয়টি জানিয়েছেন।

বিজ্ঞাপন

সিএনজি অটোরিকশা চুরি করে ইঞ্জিনের চেসিস নম্বর পাল্টে ও জাল নথিপত্র তৈরি করে বিক্রির অভিযোগে গত ৯ আগস্ট সংঘবদ্ধ একটি চক্রের ছয় সদস্যকে নগরীর চান্দগাঁও এলাকা থেকে গ্রেফতার করে নগর গোয়েন্দা পুলিশের উত্তর বিভাগ। ১১ আগস্ট সংবাদ সম্মেলনে বিষয়টি জানান নগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (উত্তর) সালাম কবির। ওইদিনই আসামিদের আদালতে হাজির করা হয়।

গতকাল বুধবার আসামিদের রিমান্ড আবেদনের শুনানি হয়। শুনানিতে আসামীপক্ষের আইনজীবীরা আটকের ২৪ ঘণ্টার মধ্যে অর্থাৎ ১০ আগস্ট আসামিদের না হাজির করার বিষয়টি আদালতে উপস্থাপন করেন। আদালত চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান এবং মামলার তদন্তকারী কর্মকর্তা নগর গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) ইমাম হোসেন ও বাদী এসআই অঞ্জন গুপ্তকে এ বিষয়ে ব্যাখা দেওয়ার নির্দেশ দেন।

আসামিপক্ষের আইনজীবী শেখ ইফতেখার সাইমুল চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘ওসি ব্যাখা দিয়েছেন যে, তিনি ১০ আগস্ট রাতে মামলার এজাহার ও  আসামিদের থানায় জমা পেয়েছেন। সে হিসেবেই তিনি পরদিন আদালতে পাঠিয়েছেন। আদালত ওসি’র বক্তব্য গ্রহণ করেছেন। তদন্তকারী কর্মকর্তার এক্ষেত্রে কোনো ভূমিকা নেই বলে আদালতের কাছে প্রতীয়মান হয়েছে। এসআই ইমামকে অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছেন। তবে এসআই অঞ্জন গুপ্তের বিরুদ্ধে আটকের ২৪ ঘণ্টার মধ্যেই আসামিদের আদালতে হাজিরের জন্য থানায় জমা না দেওয়ার বিষয়টি প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় আদালত বলেছেন- তার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে। অর্থাৎ এসআই অঞ্জন গুপ্ত শাস্তির মুখোমুখি হচ্ছেন।’

বিজ্ঞাপন

সাইমুল আরও জানান, একই ঘটনায় আরও কোনো পুলিশ সদস্যের সম্পৃক্ততা আছে কি না সেটি খতিয়ে দেখা হবে এবং ওসি’র বিষয়টি পর্যবেক্ষণে রাখার কথা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফী উদ্দিন আদালতের কার্যক্রম চলাকালে প্রকাশ্যে বলেছেন।

সারাবাংলা/আরডি/এনএস

আসামি হাজিরে বিধি অমান্য চট্টগ্রাম শাস্তি হবে ডিবি কর্মকর্তার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর