Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির ১১০০ কোটি টাকার ৮ প্রস্তাব অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ আগস্ট ২০২১ ২০:৫৮

ফাইল ছবি

ঢাকা: পার্বত্য চট্টগ্রামের তিন জেলার প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনসহ ৮টি প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’। এতে মোট ব্যয় হবে প্রায় ১ হাজার ৯৬ কোটি ৫২ লাখ ৪৩ হাজার টাকা।

বৃহম্পতিবার (১৯ আগস্ট) সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির এক ভার্চুয়াল সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৈঠক শেষে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের জানান, বৈঠকে ‘পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ (২য় পর্যায়)’ প্রকল্পের আওতায় (তিন পার্বত্য জেলার জন্য) ১০০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ৪০ হাজার সোলার হোম সিস্টেম ও ৩২০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ২ হাজার ৫০০ সোলার কমিউনিটি সিস্টেম স্থাপনের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ কাজটি করবে ‘বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড’। এতে ব্যয় হবে ২০৪ কোটি ৩৩ লাখ ২৫ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প’(এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ)’ প্রকল্পের (প্যাকেজ নং ডব্লিউপি-১৪) আওতায় সড়ক গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন এবং রক্ষণাবেক্ষণ কাজের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। কাজটি পেয়েছে ‘ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড’। এতে ব্যয় হবে প্রায় ২৫১ কোটি ৬০ লাখ ৮৮ হাজার টাকা।

অতিরিক্ত সচিব বলেন, “ক্রয় সংক্রান্ত কমিটির বৈঠকে ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, কুমিল্লা জোন’ প্রকল্পের (প্যাকেজ নং জিডি-১: লট-২) আওতায় টার্নকি ভিত্তিতে নির্মাণের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এই কাজটি করবে ‘মেসার্স চায়না এনার্জি ইঞ্জিনিয়ারিং গ্রুপ আনহোয়াই নং-১ ইলেকট্রিক পাওয়ার কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড’। এতে ব্যয় হবে প্রায় ১২৫ কোটি ৪২ লাখ ৩৩ হাজার টাকা।”

বিজ্ঞাপন

তিনি জানান, বৈঠকে ‘বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন’ (বিসিআইসি) কর্তৃক ইউরিয়া সার ক্রয়ের দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর একটি হচ্ছে ১১৯ কোটি ৮২ লাখ ২ হাজার টাকা ব্যয়ে সৌদি আরবের ‘সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন’ থেকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ২য় লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক প্রিল্ড ইউরিয়া সার আমদানি এবং অপরটি ১১১ কোটি ১১ লাখ ৪৬ হাজার টাকা ব্যয়ে ‘কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড’ (কাফকো) থেকে ৩য় লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়।

অতিরিক্ত সচিব বলেন, “বিসিআইসি’ কর্তৃক ‘ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড’র জন্য ‘সংযুক্ত আরব আমিরাত’ থেকে ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। দুবাইয়ের দুটি প্রতিষ্ঠান যৌথভাবে ফসফরিক এসিড সরবরাহ করবে। প্রতিষ্ঠান দুটি হচ্ছে ‘মেসার্স জেনট্রেড এফজেডই’ (লোকাল এজেন্ট: মেসার্স দেশ ট্রেডিং কর্পোরেশন, ঢাকা) এবং ‘মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই’, (লোকাল এজেন্ট: এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট, ঢাকা)। এতে ব্যয় হবে প্রায় ১৯৩ কোটি ১৭ লাখ ১৬ হাজার টাকা।“

তিনি জানান, বৈঠকে কুমিল্লা পুলিশ লাইন্স এলাকায় ১৫তলা একটি আবাসিক ভবন নির্মাণ কাজের ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। যৌথভাবে এ কাজটি করবে টিবিইএএল, এসটিআই ও টিইসি। এতে ব্যয় হবে ৬৫ কোটি ৯৮ লাখ ১ হাজার ৬১ টাকা। পাশাপাশি ২০২২ শিক্ষাবর্ষের জন্য ইবতেদায়ি (১ম ও ২য় শ্রেণি), মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ৬ষ্ঠ ও ৭ম শ্রেণি, দাখিল স্তরের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণি এবং কারিগরি (ট্রেড) স্তরের মোট ১ কোটি ৭ লাখ ৫২ হাজার ৮৪০ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ১১টি প্রতিষ্ঠান এসব বই সরবরাহ করবে। এতে ব্যয় হবে প্রায় ২৫ কোটি ৭ লাখ ৩০ হাজার ২১৯ টাকা।

বিজ্ঞাপন

‘ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে’র টোল আদায়ে নিয়োগ পাচ্ছে ‘কেইসি’

অতিরিক্ত সচিব জানান, ক্রয় কমিটির বৈঠকের আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে ‘কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি’র অর্থায়নে বাস্তবায়নাধীন ‘ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে’-এর টোল আদায় কার্যক্রম, ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম’ কার্যক্রম পরিচালনা এবং এক্সপ্রেসওয়ের পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য সার্ভিস প্রোভাইডার হিসেবে ‘কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন’ (কেইসি)-কে নিয়োগের একটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সারাবাংলা/জিএস/পিটিএম

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর