Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আ.লীগের শীর্ষ নেতাদের হত্যার উদ্দেশেই গ্রেনেড হামলা হয়েছিল’

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ আগস্ট ২০২১ ২৩:২০

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক যৌথ বিবৃতিতে বলেছেন, ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের জনসভা মঞ্চে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী আওয়ামী লীগ সভানেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাসহ আওয়ামী লীগের শীর্ষ নেতাদেরকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা করা হয়েছিল।

শুক্রবার (২০ আগস্ট) এক যৌথ বিবৃতিতে নেতৃদ্বয় একথা বলেন।

বিজ্ঞাপন

বিবৃতিতে তারা বলেন, “২১ আগস্টের গ্রেনেড হামলা ও গণহত্যার ঘটনা বাংলাদেশের রাজনীতির ইতিহাসে একটি কালো দিন। ২১ আগস্টের গ্রেনেড হামলার ঘটনা ‘টেক্সটবুক পলিটিকাল ক্লিনজিং’য়ের একটি সুস্পষ্ট ঘটনা অর্থাৎ ভিন্ন মতাবলম্বী একটি রাজনৈতিক গোষ্ঠীকে শারীরিকভাবে নিশ্চিহ্ন করার সুস্পষ্ট ঘটনা। সেদিন খুনিগোষ্ঠী গ্রেনেড হামলা চালিয়েই ক্ষান্ত হয়নি, গ্রেনেড হামলায় শেখ হাসিনার মৃত্যু না হওয়ায় ঘটনাস্থল ছেড়ে যাবার সময় স্নাইপার গান দিয়ে শেখ হাসিনার গাড়ি লক্ষ্য করে গুলিবর্ষণ করেছিল।”

নেতৃদ্বয় বলেন, ‘তৎকালীন খালেদা-নিজামী-মুজাহিদের সরকারের শীর্ষ পর্যায়ের নির্দেশ ও প্রত্যক্ষ তত্ত্বাবধায়নে সমগ্র রাষ্ট্রযন্ত্রকে নিয়োজিত করে ২১ আগস্টের গ্রেনেড হামলা-গুলিবর্ষণ-গণহত্যা সংগঠিত করা হয়েছিল। রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ঘটনার আলামত ধুয়ে মুছে সাফ করা হয়েছিল এবং তদন্তের নামে একের পর নাটক সাজানো হয়েছিল।’

২১ আগস্টের বর্বরতার সঙ্গে যুক্ত রাজনৈতিক শক্তি ও ব্যক্তিরা কোনো অজুহাতেই মাফ পেতে পারে না, গণতান্ত্রিক রাজনীতিতে হালাল হতে পারে না, স্পেস পেতে পারে না উল্লেখ করে তারা আরও বলেন, ‘২১ আগস্টের হোতারা শুধু গণতন্ত্রই নয়, বাংলাদেশ রাষ্ট্রের শত্রু।’ তারা এই চিহ্নিত বর্বর খুনীগোষ্ঠীকে রাজনীতি ও গণতন্ত্রের মাঠ থেকে বিতারণের জন্য সব গণতান্ত্রিক, শুভবুদ্ধিসম্পন্ন, দেশপ্রেমিক শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

গ্রেনেড হামলা জাসদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর