Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আলেশা হোল্ডিংয়ের ডিসকাউন্ট কার্ড বিক্রি বন্ধে আইনি নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
২১ আগস্ট ২০২১ ২২:৫৭

ঢাকা: আলেশা হোল্ডিংস লিমিটিডের ডিসকাউন্ট কার্ড বিক্রি বন্ধে সরকারের তথ্য এবং বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

তথ্য সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের (আরজিএসসি) জয়েন্ট স্টক রেজিস্ট্রার, ই-ক্যাবের মহাসচিব এবং আলেশা হোল্ডিংশ লিমিটিডের ব্যবস্থাপনা পরিচালকের প্রতি এই আইনি নোটিশ পাঠানো হয়েছে।

জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ মুহিদুল কবির এই আইনি নোটিশ পাঠিয়েছেন। নোটিশ পাঠানোর বিষয়টি শনিবার (২১ আগস্ট) গণমাধ্যমকে জানিয়েছেন তিনি।

আইনজীবী সৈয়দ মুহিদুল কবির সারাবাংলাকে বলেন, ‘আলেশা হোল্ডিং লিমিটেডের বেআইনি ও প্রতারণামূলক কর্মকাণ্ড বন্ধ করার জন্য গত ১৯ আগস্ট আইনি নোটিশ পাঠিয়েছি। নোটিশ পাওয়ার চারদিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নিলে আইনি প্রতিকার চেয়ে উচ্চ আদালতে আবেদন করা হবে।’

নোটিশে বলা হয়েছে, ই-কমার্স নীতিমালায় কোনো গিফট ভাউচার বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া গ্রহণযোগ্য নয়। ৭ হাজার ৯৮০ টাকা দিয়ে আলেশা কার্ড সাবস্ক্রাইব করে প্রতি বছর কার্ডটি নবায়ন করতে আরও ৯৮০ টাকা খরচ করতে হবে গ্রাহকদের। এই নিয়মটিও ই-কমার্স নীতিমালায় আইনসম্মত নয় বলে আইনি নোটিশে উল্লেখ করা হয়।

আইনজীবী সৈয়দ মুহিদুল কবীর বলেন, ‘আলেশা কার্ড নামে যে কার্ড গ্রাহকদের দেওয়া হচ্ছে তা আমাদের দেশে চুক্তি আইন ও দণ্ডবিধি আইন অনুযায়ী এক ধরনের প্রতারণা। তারা প্রতারণার আশ্রয় নিচ্ছে। তাই লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। কারণ বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়া এমন কার্ড বিক্রি করতে পারবে না। তারা যা করছে তা করতে পারে না।’

এর আগে, গত ৩ আগস্ট বিভিন্ন পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয়, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে চালু করা হয়েছে আলেশা কার্ড। বীর মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনারা ফ্রিতে আলেশা কার্ডটি গ্রহণ করতে পারবেন। আর ৬৫ বছরের বেশি বয়সী বাংলাদেশি নাগরিকরা ৫০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্টে কার্ডটি কিনতে পারবেন। ‘আলেশা কার্ড’ একটি প্রিভিলেজ কার্ড। দেশজুড়ে ৯০টি ক্যাটাগরিতে তিন হাজারেরও বেশি সাপ্লায়ারের কাছ থেকে তারা সর্বোচ্চ ৫০ শতাংশ ডিসকাউন্ট পাবেন। এই কার্ড হোল্ডাররা আলেশা মার্টের নির্দিষ্ট কিছু পণ্য কিনতে পারবেন ১০ শতাংশ ডিসকাউন্টে। শুধু তাই নয়, অল্প কিছুদিন পরেই চালু হতে যাচ্ছে আলেশা হোল্ডিংসের নতুন সেবা ‘আলেশা রাইড’।

এই কার্ড ব্যবহার করে আলেশা রাইডের প্রতি রাইডে ১০ শতাংশ ডিসকাউন্ট পাওয়া যাবে। মেয়াদ থাকাকালে আলেশা কার্ডের কোনো হোল্ডার যদি দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন, তাহলে তার পরিবারকে সর্বোচ্চ ২ লাখ টাকা দেওয়া হবে বলেও কোম্পানির বিজ্ঞাপনে জানানো হয়।

সারাবাংলা/কেআইএফ/এমও

আইনি নোটিশ আলেশা হোল্ডিং ডিসকাউন্ট কার্ড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর