Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘যুগোপযোগী ও উন্নত রেল ব্যবস্থা গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে’

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২১ ১৭:৪১

ঢাকা: দেশে আধুনিক, যুগোপযোগী ও উন্নত রেল যোগাযোগ ব্যবস্থা করার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে ৫২টি স্টেশনের সংস্কার ও আধুনিকায়ন করা হচ্ছে বলেও জানান তিনি।

রোববার (২২ আগস্ট) কমলাপুর রেলস্টেশন সংলগ্ন স্থানে ওয়াটার এইড বাংলাদেশ লিমিটেড ও বাংলাদেশ রেলওয়ে যৌথ উদ্যোগে একটি উন্নত মানের ও সকল সুবিধা সংবলিত আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে রেলমন্ত্রী এসব কথা বলেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে নূরুল ইসলাম সুজন বলেন, রেলকে নতুন গতিতে ও নতুন আঙ্গিকে গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে। একটি আধুনিক, যুগোপযোগী ও উন্নত রেল যোগাযোগ ব্যবস্থা করার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, আগামীতে রেলকে আমরা কিভাবে দেখতে চাই, রেলের সেবা কোন পর্যায়ে নিয়ে যেতে চাই— তারই আলোকে আজকের আয়োজন। এ পাবলিক টয়লেট সাধারণ নয়, এখানে সকল আধুনিক সুবিধা রাখা হবে। এ টয়লেটগুলো নারী, শিশু ও প্রতিবন্ধী বান্ধব হবে। এখানে শিশুকে দুগ্ধপান করানোর ব্যবস্থাসহ নিরাপদ পানি এবং বৃষ্টির পানি সংরক্ষণ প্রযুক্তিসহ সৌরশক্তির ব্যবহারের সুযোগ রাখা হবে।

রেলমন্ত্রী আরও বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে সারাদেশে ৫২টি স্টেশন সংস্কার ও আধুনিকায়ন করা হচ্ছে। এসব স্টেশনগুলোতে এ আধুনিক টয়লেটের ডিজাইন ব্যবহার করা হবে। এছাড়াও কমলাপুরের মতো ওয়াটার এইড বাংলাদেশ রেলওয়ের সহায়তায় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন, পঞ্চগড় ও ঈশ্বরদী রেলওয়ে স্টেশনে অনুরূপ আরও দুটি আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ করবে।

বিজ্ঞাপন

রেলপথ মন্ত্রণালয়ের প্রকল্প সম্পর্কে মন্ত্রী বলেন, অনেক প্রকল্প চলমান আছে এবং অনেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। পুরনো লাইন ও ব্রীজ সংস্কার করা হচ্ছে। নতুন নতুন কোচ এবং ইঞ্জিন নিয়ে আসা হচ্ছে। নতুন ট্রেনগুলোতে বায়ো টয়লেটের ব্যবস্থা করা হচ্ছে যাতে পরিবেশ নষ্ট না হয়।

বেশকিছু প্রকল্পের কথা উল্লেখ করে তিনি বলেন, আগামী বছর খুলনা থেকে মংলা নতুন রেললাইন চালু হবে। এছাড়া টঙ্গী-জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইন চালু হবে। করোনাভাইরাস মহামারি না আসলে রেলের বর্তমান অবস্থা আরও উন্নত অবস্থায় থাকতো। ভবিষ্যতে নিজস্ব ব্যবস্থাপনায় কনসালটেন্সি ফার্ম গঠন করার উদ্যোগ নেওয়া হয়েছে। নিজস্ব সক্ষমতা বাড়ানোর জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে আমরা নিজস্ব লোকবল দ্বারা কনসালটেন্সি সেবা দিতে সক্ষম হব এবং বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

এ অনুষ্ঠানে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার সভাপতিত্বে পাবলিক টয়লেট নির্মাণ কাজের ফোকাল পার্সন হিসেবে দায়িত্ব পালন করেন রেলপথ মন্ত্রীর একান্ত সচিব ও যুগ্ম সচিব মোহাম্মদ আতিকুর রহমান। এ সময় আরও বক্তব্য রাখেন— রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, অতিরিক্ত সচিব ভুবন চন্দ্র বিশ্বাস, বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন ও ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান।

সারাবাংলা/জেআর/এনএস

উন্নত রেল যোগাযোগ ব্যবস্থা টপ নিউজ রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর