Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কিশোরীকে বিয়ে: চেয়ারম্যানকে বরখাস্তের আদেশ ৩ মাস স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২১ ১৮:১২

ঢাকা: ক্ষমতার অপব্যবহার করে কিশোরীকে বিয়ে করায় পটুয়াখালীর বাউফল উপজেলার ৬ নম্বর কনকদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শাহিন হাওলাদারকে সাময়িক বরখাস্তের আদেশ তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। সেইসঙ্গে চেয়ারম্যানকে সাময়িক বরখাস্তের আদেশ দিয়ে স্থানীয় সরকার বিভাগের জারি করা বিজ্ঞপ্তি কেন কর্তৃত্ববহির্ভূত ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েও রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

রোববার (২২ আগস্ট) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এদিন আদালতে শাহিন হাওলাদারের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, সঙ্গে ছিলেন আইনজীবী বিবেক চন্দ্র। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আদালত বলেছেন, আবেদনকারীর বিষয়ে (শাহিন) অভিযোগ অনুসন্ধান বা তদন্তের কাজ চলতে বাধা থাকবে না।

এর আগে, শাহিন হাওলাদারকে বরখাস্তের আদেশের বৈধতা নিয়ে হাইকোর্টে রিট দাখিল করেন। রিটের শুনানি নিয়ে ৭ জুলাই বিচারপতি এম ইনায়েতুর রহিমের একক ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ ৩০ দিন বা নিয়মিত আদালত খোলা পর্যন্ত যেটি আগে হয়, সে সময় পর্যন্ত সাময়িক বরখাস্তের আদেশে স্থগিতাদেশ দেন। এ অবস্থায় নিয়মিত রিট দায়ের করেন শাহিন হাওলাদার। পরে আজ ওই রিট আবেদন শুনানির জন্য ওঠে।

কিশোরীকে বিয়ের ঘটনায় গত ২৮ জুন মো. শাহিন হাওলাদারকে সাময়িক বরখাস্ত করে আদেশ জারি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এর আগে, গত ২৭ জুন বিয়ের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে ক্ষমতার অপব্যবহার করায় চেয়ারম্যানের বিরুদ্ধে রুল জারি করেন আদালত। পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে ওই আদেশ দিয়েছিলেন। ওইদিন বিষয়টি আদালতের নজরে আনেন সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম ও ইকরামুল হক টুটুল।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুসারে জানা যায়, বাউফল উপজেলার কনকদিয়া ইউনিয়নের নজরুল ইসলামের মেয়ের সঙ্গে একই ইউনিয়নের নারায়ণপাশা গ্রামের রমজান নামে এক যুবকের প্রেমের সম্পর্ক ছিল। এক পর্যায়ে তারা দুজন পালিয়ে যায়। বিষয়টি কিশোরীর বাবা কনকদিয়ার ইউপি চেয়ারম্যান শাহিন হাওলাদারকে জানান। এরপরে চেয়ারম্যান শাহিন হাওলাদার আনুষ্ঠানিকভাবে বিয়ে দেওয়ার কথা বলে কনকদিয়া ইউপি কার্যালয়ে ছেলে ও মেয়ের পরিবারকে যেতে বলেন। সেই অনুযায়ী দুই পরিবারের সদস্যরা ইউপি কার্যালয়ে যান। সেখানে মেয়েটিকে দেখে পছন্দ হয়ে যায় চেয়ারম্যানের। তিনি মেয়েটিকে বিয়ের আগ্রহ দেখান।

বিজ্ঞাপন

পরে স্থানীয় কাজী মো. আবু সাদেককে বাড়িতে ডেকে পাঁচ লাখ টাকা দেনমোহরে ওই কিশোরীকে বিয়ে করেন চেয়ারম্যান শাহিন হাওলাদার। এদিকে, এই বিয়ের পর তা জানাজানি হলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাইরাল হয়। পরের দিন ওই একই কাজীর মাধ্যমেই তালাক সম্পন্ন হয়।

তবে ইউনিয়ন চেয়ারম্যান শাহিন হাওলাদার জানান, ওই মেয়ে তাকে স্বামী হিসেবে মেনে না নেওয়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে মেয়েটিকে তার বাবার সঙ্গে তাদের বাড়িতে পাঠানো হয়েছে। এরপর গত ২৮ জুন মো. শাহিন হাওলাদারকে সাময়িক বরখাস্ত করে আদেশ জারি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

কিশোরীকে বিয়ে চেয়ারম্যান

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর