Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মালিকদের পক্ষ নিয়ে শিল্প পুলিশের মামলার ঘটনায় স্কপের নিন্দা

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২১ ২১:৪০

ঢাকা: শ্রমিক নেতা এবং ট্রেড ইউনিয়ন সংগঠকদের বিরুদ্ধে মালিকদের পক্ষ নিয়ে শিল্প পুলিশ বাদি হয়ে মামলা দায়েরের ঘটনায় নিন্দা প্রস্তাব গ্রহণ করেছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। রোববার (২২ আগস্ট) স্কপ যুগ্ম সমন্বয়ক সহিদুল্লাহ চৌধুরির সভাপতিত্বে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) কেন্দ্রীয় পরিচালনা পরিষদের অনুষ্ঠিত সভা থেকে এই নিন্দা প্রস্তাব গ্রহণ করা হয়।

স্কপ কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভায় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা মেসবাহ উদ্দিন আহমেদ, আনোয়ার হোসেন, রাজেকুজ্জামান রতন, সাইফুজ্জামান বাদশা, কামরুল আহসান, চৌধুরি আশিকুল আলম, নঈমুল আহসান জুয়েল, শাকিল আক্তার চৌধুরী, আহসান হাবিব বুলবুল, নুরুল আমিন, আবুল কালাম আজাদ, খালেকুজ্জামান লিপন, প্রকাশ দত্ত, সরদার খোরশেদ, রফিকুল ইসলাম, কাজী রুহুল আমিনসহ অন্যরা।

নেতারা বলেন, গত ১১ আগস্ট জানা যায় গাজীপুরের টঙ্গীতে অবস্থিত দু’টি কারখানায় শ্রমিক ইউনিয়ন রেজিস্ট্রেশনের জন্য শ্রম দফতরে আবেদন করা হয়েছে এবং তার ধারাবাহিকতায় কারখানা কর্তৃপক্ষ সংশ্লিষ্ট শ্রমিকদের কারখানা থেকে কর্মচ্যুত করার চেষ্টা করেছে। একইসঙ্গে কারখানা কর্তৃপক্ষ প্রভাব বিস্তার করে পুলিশ ও সন্ত্রাসীদের দিয়ে শ্রমিকদের উপর নির্যাতন চালিয়ে এবং শ্রম আইনের ১৩(১) ধারার অপপ্রয়োগ করে শ্রমিকদের সংগঠিত হওয়ার অধিকার হরণ করার চেষ্টা চালাচ্ছে। শ্রমিকদের ইউনিয়ন করার প্রক্রিয়ায় সহযোগিতা করায় বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক বাবুল আক্তারের বিরুদ্ধে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের একজন এসআই বাদি হয়ে ফৌজদারি মামলা দায়ের করেছে।

মালিকের পক্ষ নিয়ে ট্রেড ইউনিয়ন সংগঠক ও শ্রমিক নেতাদের বিরুদ্ধে মামলা দায়েরের এই ঘটনাকে অশুভ তৎপরতা এবং ট্রেড ইউনিয়নকে দমন করতে সরাসরি পুলিশ ব্যবহারের লক্ষণ হিসাবে অভিহিত করেন শ্রমিক নেতারা।

তারা আরও বলেন, ‘শ্রম আইনের বাস্তবায়ন, প্রাপ্য বকেয়া পাওনা বা শোভন কর্মপরিবেশ নিশ্চিত করার দাবিতে আন্দোলনকারী শ্রমিক সংগঠকদের বিরুদ্ধে এর আগেও শিল্প পুলিশ মামলা দায়েরের ঘটনা ঘটিয়েছে। শিল্প পুলিশের এই ধরণের কার্যকলাপ রাষ্ট্রীয় বাহিনী হিসাবে শিল্প পুলিশের নিরপেক্ষতাকে প্রশ্নবিদ্ধ করে।’

এসময় তারা শিল্প পুলিশের দায়ের করা মামলা প্রত্যাহার এবং ভবিষ্যতে ট্রেড ইউনিয়ন সংগঠকদের বিরুদ্ধে এই ধরনের অপতৎপরতা বন্ধের আহ্বান জানান।

সারাবাংলা/এএইচএইচ/এমও

শিল্প পুলিশ স্কপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর