Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্নয়ন-বাণিজ্যে রাশিয়ার ধারাবাহিক সহযোগিতা কামনা স্পিকারের

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২১ ২০:৫৩

ঢাকা: বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের মাধ্যমে বাংলাদেশ ও রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক অগ্রগায়ন ও সুসংহতকরণ সম্ভব। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা বাণিজ্যের প্রসারে রাশিয়ার ধারাবাহিক সহযোগিতা কামনা করেন তিনি। এ পরিপ্রেক্ষিতে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত।

রোববার (২২ আগস্ট) সংসদ ভবনস্থ কার্যালয়ে রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভিকেনতেভিচ মান্তিতস্কি সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় স্পিকার এসব কথা বলেন।

স্পিকার বলেন, ‘বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর মধ্যেও সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে সংসদে অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়েছে।’

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘কোভিডকালীন অর্থনীতিতে বৈশ্বিক মন্দা বিরাজ করলেও বাংলাদেশে উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় এবং বিভিন্ন শ্রেণীপেশার মানুষের দৈনন্দিন জীবন স্বাভাবিক রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সময়োপযোগী কার্যক্রম গ্রহণ করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছেন। বর্তমানে সংসদে ৫০জন সংরক্ষিত নারী সংসদ সদস্য ছাড়াও ২৩জন নারী সংসদ সদস্য সরাসরি নির্বাচিত।’

সাক্ষাৎকালে তারা অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা বাণিজ্যের প্রসার, করোনাকালীন জীবনযাত্রা, কোভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রম, টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন প্রভৃতি বিষয়ে আলোচনা করেন। এ সময় রাষ্ট্রদূত রাশিয়ার স্টেট ডুমার স্পিকারের পক্ষ থেকে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকারকে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে ১৩ থেকে ১৫ অক্টোবর ২০২১ অনুষ্ঠিতব্য তৃতীয় ইউরো এশিয়া উইমেন্স কনফারেন্সে অংশগ্রহণের আমন্ত্রণ জানান। স্পিকার এ আমন্ত্রণ সাদরে গ্রহণ করেন।

রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভিকেনতেভিচ মান্তিতস্কি বাংলাদেশের সঙ্গে সুদৃঢ় কূটনৈতিক সুসম্পর্কের ধারাবাহিকতা স্মরণ করে বলেন, ‘বাংলাদেশের মানুষের অতিথিপরায়ণ আচরণ এবং এখানকার নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য সত্যি উল্লেখযোগ্য।’ কোভিড-১৯ মোকাবিলা করে ব্যবসা-বাণিজ্যের গতি স্বাভাবিক রাখতে বাংলাদেশের গৃহীত উদ্যোগসগুলোর প্রশংসাও করেন তিনি।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর