Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিপৎসীমা পেরিয়ে গেছে ধরলার পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২১ ২১:১২

কুড়িগ্রাম: উজানের ঢলে কুড়িগ্রামে ধরলা নদীর পানি বৃদ্ধি পেয়ে সেতু পয়েন্টে বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর ফলে ধরলা নদীর অববাহিকার নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়েছে। এসব এলাকার রোপা-আমনসহ বিভিন্ন সবজি ক্ষেত তলিয়ে গেছে।

রোববার (২২ আগস্ট) কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

জেলার সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের বাসিন্দা আফসার আলী। তিনি জানান, ভরা বর্ষা মৌসুমে বন্যা না হওয়ায় জমিতে আমন লাগিয়েছি। সেই আমন পানির নীচে। শেষ সময়ে এসে হঠাৎ করে ধরলার পানি বাড়ল। এই পানি যদি দু’একদিনের মধ্যে নেমে গেলে সমস্যা হবে না। আর যদি পানি আরও বেড়ে যায় তাহলে আমনের চারা নষ্ট হয়ে যাবে।

অন্যদিকে জেলার ওপর দিয়ে প্রবাহিত তিস্তা, ব্রহ্মপুত্র, দুধকুমারসহ সবগুলো নদ-নদীর পানি বৃদ্ধি পেলেও গত ২৪ ঘণ্টায় তা স্থিতিশীল অবস্থায় রয়েছে। নদ-নদীর পানি বাড়ার সঙ্গে সঙ্গে তিস্তা, ধরলা, ব্রহ্মপুত্র ও দুধকুমার নদীর বিভিন্ন স্থানে ভাঙন শুরু হয়েছে। এসব এলাকায় বালু ভর্তি জিও ব্যাগ ফেলে ভাঙান ঠেকানোর চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানায়, কুড়িগ্রামে সেতু পয়েন্টে ধরলার পানি বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ব্রহ্মপুত্রের পানি চিলমারী পয়েন্টে বিপৎসীমার ৩০ সেন্টিমিটার, নুনখাওয়া পয়েন্টে বিপৎসীমার ৮৭ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়াও তিস্তার পানি কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার ২৯ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম জানান, ধরলার পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও ব্রহ্মপুত্র ও তিস্তায় পানি হ্রাস পেতে শুরু করেছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ধরলার পানিও কমতে শুরু করবে। পানি বাড়া-কমার সঙ্গে ঝুঁকিপুর্ণ এলাকাগুলোতে জিও ব্যাগ ও জিও টিউব ফেলানো হচ্ছে।

সারাবাংলা/এনএস

কুড়িগ্রাম টপ নিউজ ধরলা নদী পানি বৃদ্ধি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর