Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধূমপায়ীরা করোনা সংক্রমিত হলে ১৪ গুণ বেশি জটিলতার শঙ্কা

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২১ ২৩:৪৮

ঢাকা: তামাক ব্যবহার বাংলাদেশে জনস্বাস্থ্যের জন্য অন্যতম বড় হুমকি। করোনা মহামারির এই সময়ে ধূমপায়ীরা আরও বেশি ঝুঁকিতে আছেন। ধূমপানে আসক্তরা নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমিত হলে তাদের জটিলতা তৈরির শঙ্কা অন্যদের চেয়ে ১৪ গুণ বেশি। তাছাড়া পরোক্ষ ধূমপানের মাধ্যমেও করোনাভাইরাস ছড়াতে পারে। তাই আইন সংশোধন করে দেশে তামাকের ব্যবহার কমানোর আহ্বান জানিয়েছেন তরুণ চিকিৎসকরা।

রোববার (২২ আগস্ট) সন্ধ্যায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ আয়োজিত ‘তামাক ব্যবহার ও কোভিড-১৯ মহামারি: ঝুঁকিতে জনস্বাস্থ্য’ শীর্ষক ওয়েবিনারে এ আহ্বান জানানো হয়।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক ওয়েবিনারে সভাপতিত্ব করেন। ওয়েবিনারে স্বাগত বক্তব্য দেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান অধ্যাপক সোহেল রেজা চৌধুরী।

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালের মেডিকেল অফিসার (রিসার্চ) ডা. আহমাদ খাইরুল আবরার। তিনি বলেন, তামাক ব্যবহার বাংলাদেশে জনস্বাস্থ্যের জন্য অন্যতম বড় হুমকি। করোনা মহামারির এই সময়ে ধূমপায়ীরা আরও বেশি ঝুঁকিতে আছেন। তাছাড়া অ্যারোসল বা বাতাসের ক্ষুদ্র কণার মাধ্যমে করোনা ছড়াতে পারে বলে প্রমাণ পেয়েছেন গবেষকরা। সেদিক থেকে পরোক্ষ ধূমপানের মাধ্যমেও করোনাভাইরাস ছড়াতে পারে।

ওয়েবিনারে অংশ নেওয়া চিকিৎসকরা বলেন, বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনে কিছু দুর্বলতা রয়েছে। এতে আইনটি তামাকের ব্যবহার কমাতে যথাযথ ভূমিকা রাখতে পারছে না। বিশেষ করে করোনার এ সময়ে সব ধরনের পাবলিক প্লেস ও গণপরিবহনকে শতভাগ তামাকমুক্ত করা অত্যন্ত জরুরি।

এছাড়া, দোকানে তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করা, তামাক কোম্পানির সিএসআর নিষিদ্ধ করা, ই-সিগারেট আমদানি, উৎপাদন, বিক্রি ও ব্যবহার নিষিদ্ধ করা, তামাকজাত দ্রব্যের মোড়কের আকার নির্ধারণ করে দেওয়া এবং তামাকদ্রব্যের খুচরা বিক্রি নিষিদ্ধ করা জরুরি বলে মত দেন চিকিৎসকরা।

ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল (রিজভী), বাংলাদেশ ক্যানসার সোসাইটির প্রকল্প পরিচালক অধ্যাপক গোলাম মহিউদ্দিন ফারুক ও ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের লিড পলিসি অ্যাডভাইজর মোস্তাফিজুর রহমান।

ওয়েবিনারে অংশ নেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের এমএস রেসিডেন্ট ডা. মাসুদ আহমেদ, ঢামেকের এমডি রেসিডেন্ট ডা. হারুন-অর-রশীদ, উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. তাসলিমা জান্নাত, স্বাস্থ্য অধিদফতরের উপজেলা স্বাস্থ্য সেবা বিভাগের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. সৃজন সাহা অনিক ও আরএমও ডা. মো. দিদারুল ইসলাম, রোগতত্ত্ববিদ ডা. মশিউর রহমান, আইসিডিডিআরবির রিসার্চ ইনভেস্টিগেটর ডা. আমাতুল ফেরদৌসী, আইইডিসিআরের মেডিকেল অফিসার ডা. উম্মে আফরোজা তামান্না ও ইউনিভার্সাল মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল অফিসার উম্মে কুলসুম লিপি।

সারাবাংলা/এসবি/টিআর

করোনা ঝুঁকি তামাক


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর