Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭ কলেজের হল ১ সেপ্টেম্বরের আগেই খুলে দেওয়ার দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ আগস্ট ২০২১ ০০:১২

ঢাকা: ১ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরুর ঘোষণা থাকায় এর আগেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের হল খুলে দেওয়ার দাবি জানিয়েছে নাগরিক ছাত্র ঐক্য। একইসঙ্গে শিক্ষক ও শিক্ষার্থীদের ভ্যাকসিন দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি জানিয়েছে সংগঠনটি।

রোববার (২২ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান নাগরিক ছাত্র ঐক্যের ভারপ্রাপ্ত সভাপতি মোশারফ হোসেন ও সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম। বিবৃতিতে ১ সেপ্টেম্বরের আগে সাত কলেজের হলগুলো খুলে দিতে সরকার ও সাত কলেজের সমন্বিত প্রশাসনের নিকট জোরালো দাবি জানান তারা।

নাগরিক ছাত্র ঐক্যের শীর্ষ দুই নেতা বলেন, বিশ্ববিদ্যালয়ের অধীন সাত কলেজের শিক্ষার্থীদের স্থগিত থাকা পরীক্ষাগুলো ১ সেপ্টেম্বর থেকে শুরুর ঘোষণা দেওয়া হয়েছে। কিন্তু সেই ঘোষণায় হল খোলার কোনো নির্দেশনা নেই। এতে হাজার হাজার আবাসিক শিক্ষার্থী আবাসন সংকটের মুখে পড়তে যাচ্ছে।

তারা বলেন, এটি যা অত্যন্ত অবিবেচনাপ্রসূত, অমানবিক, হয়রানিমূলক ও নিন্দনীয় সিদ্ধান্ত বলে ছাত্রসমাজ মনে করে। শিক্ষার্থীদের পড়ার টেবিলে থাকতে দিন। তাদের দাবি আদায়ে রাস্তায় নামতে যদি বাধ্য করা হয়, এর পরিণতি সরকারের জন্য কোনো শুভ সংবাদ বয়ে আনবে না।

বার বার ছাত্র-ছাত্রীদের শিক্ষাজীবন নিয়ে হঠকারী সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়ে বিবৃতিতে মোশারফ ও তরিকুল বলেন, করোনা মহামারির অজুহাতে সারাদেশের ছাত্র-শিক্ষক-অভিভাবকদের দাবিকে অগ্রাহ্য করে সরকার ন্যাক্কারজনকভাবে দীর্ঘ ১৮ মাস ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছে। এমন নজির পৃথিবীর কোনো দেশে নেই। এতে সরকার শিক্ষার্থীদের শিক্ষাজীবনই কেবল ব্যাহত করেনি, সেই সঙ্গে সমগ্র জাতির ভবিষ্যতকে এক গভীর অন্ধকারের দিকে ধাবিত করেছে। জাতির মেরুদণ্ড শিক্ষাকে নিয়ে আর ছিনিমিনি খেলতে দেওয়া হবে না।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

নাগরিক ছাত্র ঐক্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর