Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুপ্রিম কোর্টের মঙ্গলবারের কার্যতালিকার মামলার শুনানি বুধবার

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ আগস্ট ২০২১ ১৪:৪৫

ঢাকা: সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য বীর মুক্তিযোদ্ধা বিচারপতি আমির হোসেনের মৃত্যুতে উভয় বিভাগের বিচারিক কার্যক্রম আজ মঙ্গলবার বন্ধ। এজন্য সুপ্রিম কোর্টের মঙ্গলবারের কার্যতালিকার মামলার শুনানি আগামীকাল বুধবার অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২৪ আগস্ট) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি আমির হোসেন মঙ্গলবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সুপ্রিম কোর্টের ঐতিহ্য অনুসারে অদ্য সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম বন্ধ থাকবে।

এর আগে সকাল সাতটা ৫৫ মিনিটে সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বিচারপতি আমির হোসেন মারা যান।

সকালে আপিল বিভাগের কার্যক্রম শুরু হলে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মো. রুহুল কুদ্দুসের উদ্দেশ্যে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, আপনারা নিশ্চয়ই জানেন যে কর্মরত বিচারপতি আমির হোসেন মারা গেছেন। সুতরাং, আমরা সবাই বসে সিদ্ধান্ত নিয়েছি যে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ কোর্ট বসবেন না। উভয় বিভাগ বসবেন না। এটি আগে প্রথা ছিল।

একপর্যায়ে রুহুল কুদ্দুস বলেন, হাইকোর্ট বিভাগের মঙ্গলবারের কার্যতালিকা বহাল রাখার বিষয়টি বিবেচনার আরজি জানাচ্ছি। কেননা, আগাম জামিন আবেদন অনেকগুলো কোর্ট শুনানির জন্য নির্ধারিত ছিল। মঙ্গলবারের কার্যতালিকাই বুধবার চলবে—এমন আদেশ থাকলে ও সবাইকে অবহিত করলে ভালো হতো।’

বিজ্ঞাপন

অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন বলেন, ‘ভালো কথা। বিষয়টি যদি আপনারা (আদালত) বিবেচনা করেন, তাহলে ভালো হয়।’

এ সময় বেঞ্চের একজন বিচারপতি বলেন, ‘ভালো কথা বলেছেন। এটি হলে মানুষের হয়রানি হবে না।’

এরপর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, ‘স্পেশাল অফিসার, আপনি বলবেন যে আজকের (মঙ্গলবার) কার্যতালিকাই আগামীকাল (বুধবার) চলবে। আপিল বিভাগসহ হাইকোর্টের বেঞ্চের কার্যতালিকা একই থাকবে।’

পরে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এ-সংক্রান্ত বিজ্ঞপ্তি ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

সারাবাংলা/কেআইএফ/এএম

সুপ্রিম কোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর