Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৃত্যু-সংক্রমণের পাশাপাশি শনাক্তের হারও কমেছে

সারাবাংলা ডেস্ক
২৪ আগস্ট ২০২১ ১৭:৪৯

ফাইল ছবি

দেশে গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় করোনাভাইরাসের সংক্রমণ ও এই সংক্রমণ নিয়ে মৃত্যু কমেছে। আগের দিন ১১৭ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ১১৪ জন। অন্যদিকে আগের দিন ৫ হাজার ৭১৭ জনের শরীরের কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৫ হাজার ২৪৯।ৎ

এ নিয়ে দেশে করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৪ লাখ ৭২ হাজার ৯৬৪ জনের শরীরে। এর মধ্যে ২৫ হাজার ৫১৩ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ আগস্ট) অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এসব তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তির তথ্য বলছে, আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষা বিবেচনায় সংক্রমণ শনাক্তের হারও আগের দিনের ১৫ দশমিক ৫৪ শতাংশ থেকে ১৫ দশমিক ১২ শতাংশে নেমে এসেছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৭৩৬টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ৩৪ হাজার ২২৯টি। আর আগের দিনেরসহ নমুনা পরীক্ষা করা হয় ৩৪ হাজার ৭০৮টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৮৭ লাখ ২১ হাজার ১৪টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ৫ হাজার ২৪৯টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৪ লাখ ৭২ হাজার ৯৬৪টিতে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৫ দশমিক ১২ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৮৯ শতাংশ।

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৮ হাজার ৯০৭ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১৩ লাখ ৮১ হাজার ৭৬৩ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৩ দশমিক ৮১ শতাংশ।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ১১৪ জন মারা গেছেন, এ নিয়ে দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২৫ হাজার ৫১৩ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৩ শতাংশ। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ৫৬ জন, নারী ৫৮ জন। তাদের মধ্যে বাসায় তিন জন ও বাকি ১১১ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।
গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ১১৪ জনের মধ্যে সর্বোচ্চ ৩৬ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ২৬ জন ও ৭১ থেকে ৮০ বছর বয়সী ২১ জন মারা গেছেন। এর বাইরে ৪১ থেকে ৫০ বছর বয়সী ১১ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ৯ জন মারা গেছেন। ২১ থেকে ৩০ ও ৩১ থেকে ৪০ বছর বয়সী মারা গেছেন চার জন করে এবং এক জন করে মারা গেছেন ১০ বছরের নিচে, ১১ থেকে ২০ বছর বয়সী ও ১০০ বছরের বেশি বয়সী।

এই ১১৪ জনের মধ্যে সর্বোচ্চ ৪২ জন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ২৯ জন চট্টগ্রাম বিভাগের ও তৃতীয় সর্বোচ্চ ১৩ জন খুলনা বিভাগের। এছাড়া সিলেট বিভাগের ৯ জন, রাজশাহী ও রংপুর বিভাগের ছয় জন করে, বরিশাল বিভাগের পাঁচ জন এবং ময়মনসিংহ বিভাগের ৪ জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর