Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঠাকুরগাঁওয়ে মামা-ভাগ্নের লাউ চাষে সাফল্য

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৫ আগস্ট ২০২১ ১১:৩২

ঠাকুরগাঁও: জেলার বালিয়াডাঙ্গী উপজেলায় প্রথমবার বাণিজ্যিকভাবে নাইস গ্রিন নামে হাইব্রিড জাতের লাউ চাষ করে সাফল্য অর্জন করেছেন মামা এহেসান আলী ও ভাগ্নে রিপন আলী। তাদের চাষাবাদ করা লাউ স্থানীয় সবজির চাহিদা মিটিয়ে সরবরাহ করা হচ্ছে পাশের জেলা দিনাজপুর ও পঞ্চগড়ে। এ ঘটনায় লাউ চাষে আগ্রহী হয়ে উঠেছেন স্থানীয় চাষীরা।

ভাগ্নে রিপন আলী জানান, স্থানীয় কৃষি অফিসের কারিগরি সহযোগিতায় মামা-ভাগ্নে যৌথ উদ্যোগে আড়াই বিঘা জমিতে হাইব্রিড জাতের লাউ চাষ শুরু করি। গত একমাস ধরে একদিন পর পর ক্ষেত থেকে লাউ তুলে স্থানীয় বাজারসহ পাশের জেলায় সরবরাহ করছি। বর্ষাকালে বাজারে এই সবজির বেশ চাহিদাও রয়েছে।

বিজ্ঞাপন

মামা এহেসান আলী জানান, আড়াই বিঘা জমিতে উচ্চ ফলনশীল জাতের লাউ চাষে খরচ হয়েছে ৫০ হাজার টাকা। গত এক মাসে লাউ বিক্রি করেছেন প্রায় ৫৬ হাজার টাকা। আরও একমাস টানা ফল দিবে এ জাতের লাউ গাছ। দ্বিগুণ লাভের আশা করছেন তারা।

তিনি আরও জানান, প্রথমবার লাউ চাষ করতে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়েছে তাদের। ঘন ঘন বৃষ্টির কারণে ফল পঁচে যাওয়া, লাউয়ের সাইজ আকারে ছোট হওয়া। স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ ও পরবর্তীতে আবহাওয়া অনুকূলে থাকায় এখন ফলন অনেকটা বেড়েছে।

মামা-ভাগ্নের সঙ্গে কথা বলে আরও জানা গেছে, গত এক মাস ধরে লাউ কেটে বাজারে বিক্রি করছেন তারা। প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ১৭-২০ টাকা দরে। আর সপ্তাহে ক্ষেত থেকে ২ হাজার লাউ কেটে বিক্রি করা যায়। যার বাজার মূল্য প্রায় ৩৫ হাজার টাকা।

বালিয়াডাঙ্গী উপজলা কৃষি কর্মকর্তা সুবোধ চন্দ্র রায় বলেন, যৌথভাবে কাজ করলে সফলতা আসবেই। তার প্রমাণ মামা এহেসান আলী ও ভাগ্নে রিপন। নতুন নতুন ফসল উৎপাদনে উপজেলা কৃষি অফিস সব সময় কৃষকের পাশে আছে এবং প্রয়োজনীয় সহযোগিতা যাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএ

মামা-ভাগ্নের লাউ চাষে সাফল্য

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর