Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কর্মজীবী নারীদের ঘরে থাকার নির্দেশ তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক
২৫ আগস্ট ২০২১ ১৪:২৩

আফগানিস্তানের কর্মজীবী নারীদের নিরাপত্তা নিশ্চিত না করা পর্যন্ত ঘরে থাকার নির্দেশ দিয়েছে তালেবান। সম্প্রতি দেশটির ক্ষমতা দখল করা কট্টরপন্থী সংগঠনটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসি।

এ বিষয়ে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানান, এটি খুব অল্প সময়ের জন্য করা হয়েছে।

২০০১ সালের আগে আফগানিস্তানের ক্ষমতায় থাকাকালে কঠোর শরিয়া আইন প্রয়োগ করেছিল তালেবান। যদিও তারা ৯ দিন আগে আবারও দেশটির ক্ষমতা দখল করেছে।

তালেবানদের দ্বারা নির্যাতনের ‘বিশ্বাসযোগ্য’ প্রতিবেদন তুলে ধরেছে জাতিসংঘ, বিশেষ করে নারীদের ওপর নিষেধাজ্ঞার মতো বিষয়গুলো সেখানে রয়েছে।

গত মঙ্গলবারের এই সংবাদ সম্মেলনে দেশটিতে মার্কিন সেনাবাহিনীর নেতৃত্বে পরিচালিত উদ্ধার অভিযান নিয়েও কথা বলেছেন জাবিউল্লাহ মুজাহিদ। তালেবানের অবস্থান পরিষ্কার করে মুজাহিদ বলেন, আগামী ৩১ আগস্টের মধ্যেই মার্কিন বাহিনীর উদ্ধার অভিযান শেষ করা উচিত।

মূলত মার্কিন বাহিনী কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নেওয়ার পর ৫৮ হাজার ৭০০ জনকে এখন পর্যন্ত সেখান থেকে সরিয়ে নিতে সক্ষম হয়েছে। তবে এই উদ্ধার অভিযান শেষ করতে আরও সময় লাগতে পারে বলে সম্প্রতি মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার জবাবেই তালেবান মুখপাত্র এই প্রতিক্রিয়া জানান।

সারাবাংলা/এনএস

আফগানিস্তান কর্মজীবী নারী ঘরে থাকার নির্দেশ তালেবান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর