Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬০ হাজার টন ইউরিয়া সার আমদানি করবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ আগস্ট ২০২১ ১৭:২৩

ঢাকা: ৬০ হাজার টন ইউরিয়া সার আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। কাতার ও সৌদি আরব থেকে এই ইউরিয়া আমদানিতে খরচ হবে ২৩৫ কোটি ৯ লাখ ৯১ হাজার ২৫০ টাকা।

বুধবার (২৫ আগস্ট) দুপুরে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন কমিটির সভাপতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠকে সার আমদানির দুই প্রস্তাবসহ মোট চারটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বিজ্ঞাপন

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন সাংবাদিকদের বলেন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) মাধ্যমে কাতারের কোম্পানি মোন্তাজাত থেকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে দ্বিতীয় লটে ৩০ হাজার টন প্রিল্ড ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১১৭ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৯৯৫ টাকা।

অতিরিক্ত সচিব জানান, সৌদি আরবের সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন কাছ থেকে তৃতীয় লটে ৩০ হাজার টন গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১১৭ কোটি ৪৪ লাখ ২৫ হাজার ২৫৫ টাকা।

বৈঠকে ২০২২ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), অষ্টম ও নবম শ্রেণি, এসএসসি ভোকেশনাল, ইবতেদায়ি (তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণি), দাখিল (অষ্টম ও নবম শ্রেণি) এবং দাখিল ভোকেশনাল স্তরের ১ কোটি ৬৮ লাখ ৩০ হাজার ৯৭১ কপি বই ছয়টি দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে ৫৯ কোটি ৩৬ লাখ ৮১ হাজার ৮৪৪ টাকায় মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়াও আজকের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে চট্টগ্রামের বাঁশখালী এলাকায় নির্মাণাধীন এসএস পাওয়ার লিমিটেডের বিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ সঞ্চালনের জন্য (পাওয়ার ইভাকুয়েশন) হাতে নেওয়া একটি পিপিপিভিত্তিক প্রকল্প বাতিল করা হয়েছে। প্রকল্পের আওতায় মাতারবাড়ি-বাঁশখালী ও মদুনাঘাট রুটে ৪০০ কেভির একটি ট্রান্সমিশন লাইন নির্মাণের কথা ছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

ইউরিয়া আমদানি ইউরিয়া সার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর