Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৮২ হাজার জনকে উদ্ধার করেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
২৫ আগস্ট ২০২১ ২৩:২০

আফগানিস্তানে তালেবান রাষ্ট্র ক্ষমতা দখল করার পর থেকে এ পর্যন্ত (বুধবার) ৮২ হাজার ৩০০ জনকে সেখান থেকে উদ্ধার করে বিভিন্ন গন্তব্যে পৌঁছে দিয়েছে যুক্তরাষ্ট্র। ৩১ আগস্ট পর্যন্ত এই উদ্ধার তৎপরতা চলবে বলে হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে।

কেবলমাত্র মঙ্গলবার (২৪ আগস্ট) ২৪ ঘণ্টায়ই ১৯ হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের প্রধান উপ প্রেস সেক্রেটারি কারিন জেন পিয়ারে এক টুইটার বার্তায় এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

এদিকে, যুক্তরাষ্ট্র তার মিত্রদেশগুলোর সঙ্গে মিলে সামরিক ফ্লাইটে করে আফগানিস্তানে আটকে পড়াদের উদ্ধার করছে। এভাবে জুলাইয়ের শেষ থেকে মোট ৮৭ হাজার ৯০০ জন আফগানিস্তান ছেড়েছে বলে জানান তিনি হোয়াইট হাউজের ওই মুখপাত্র।

এ ব্যাপারে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, জঙ্গি হামলার উদ্বেগ বাড়তে থাকায় যুক্তরাষ্ট্র চূড়ান্ত সময়সীমার মধ্যেই উদ্ধার তৎপরতা সম্পন্ন করার জন্য পাল্লা দিয়ে কাজ করছে।

যত দ্রুত এই উদ্ধার অভিযান শেষ করা যায় ততই মঙ্গল উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, অভিযানের প্রতিটি দিন বাড়তি ঝুঁকি নিয়ে আসে।

অন্যদিকে, আফগানিস্তান থেকে ৩১ আগস্টের মধ্যে উদ্ধার অভিযান শেষ করার লক্ষ্য নিয়েই যুক্তরাষ্ট্র কাজ করছে, এমনটি জানালেও এই তালেবান শাসকদের সহযোগিতার ওপর বিষয়টি নির্ভর করছে বলে মন্তব্য করেছেন বাইডেন।

এ বক্তব্যের মধ্য দিয়ে মাধ্যমে তিনি সেনা প্রত্যাহারের চূড়ান্ত সময়সীমা বাড়ানোর একটি সুযোগ খোলা রাখলেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

সারাবাংলা/একেএম

আফগানিস্তান মার্কিন বাহিনীর উদ্ধার তৎপরতা যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর