Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১ ব্যক্তির খামখেয়ালিতে ৫০ বিঘা ফসলি জমি পানির নিচে

আলতাফুর রহমান আলতাফ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৬ আগস্ট ২০২১ ০৮:৫৭

লালমনিরহাট: পাটগ্রাম উপজেলার বাউরা ইউনিয়নের নবীনগর গ্রামের দবির মুন্সির টারী এলাকায় পানি নিষ্কাশন নালা বন্ধ করে দেওয়ায় প্রায় ৫০ বিঘা জমির ফসল তলিয়ে গেছে। এতে আমন ধানের চারা, শাক-সবজি ও নার্সারির গাছের চারা নষ্ট হয়ে যাচ্ছে। গ্রামবাসীর অভিযোগ, স্থানীয় জনপ্রতিনিধিদের জানিয়েও কোনো কাজ হয়নি।

এলাকাবাসী জানায়, আবুল হোসেন (৬০) নামে এক ব্যক্তি বছরখানিক আগে মাটি ভরাট করে ওই এলাকার পানি নিষ্কাশনের নালাটি বন্ধ করে দেন। এরপর থেকে জলাবদ্ধ নিরসনের জন্য গ্রামবাসী স্থানীয় জনপ্রতিনিধিসহ সরকারি বিভিন্ন দফতরে ধরনা দিয়েও কোনো প্রতিকার পাননি। তারা এ বিষয়ে গত ২ আগস্ট পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে একটি লিখিত অভিযোগও দিয়েছেন।

ওই এলাকার বাসিন্দা মশিউর রহমান মহসীন বলেন, আমার সাত বিঘা জমির রোপা আমন ধানের চারা তলিয়ে গেছে। যথাসময়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা না হলে আরও ক্ষতি হবে।

একই গ্রামের কৃষক মমিনুর রহমান বলেন, ‘মুই খুবই গরিব মানসি (গরিব মানুষ)। ৪০ শতাংশ জমিত মেহগনি, মাল্টাসহ বিভিন্ন প্রকার গাছের নার্সারি করছুং (নার্সারি করেছি)। কিন্তু নার্সারিতে পানি জমার কারণে গাছের গোড়া মরি যায়ছেন (মরে যাচ্ছে)। এতে মোর ২ লাখ টাকার বেশি লোকসান হইবে।’

স্থানীয় ইউপি সদস্য আনারুল ইসলামও স্থানীয়দের ক্ষয়ক্ষতির বিষয়টি স্বীকার করে নিলেন। তিনি বলেন, পানি নিষ্কাশনের নালাটি একবছর আগে বন্ধ করেছেন আবুল হোসেন। তিনি আমাদের কারও কথা শুনছেন না। গত বছর অনেক ফসল নষ্ট হয়েছে। এ বছরও প্রায় ৫০ বিঘা জমির ফসল পানিতে তলিয়ে গেছে। বৃষ্টির পানি বাড়লে ক্ষতি দ্বিগুণ হবে।

এলাকাবাসীর এসব ক্ষয়ক্ষতি নিয়ে অবশ্য কোনো ভ্রূক্ষেপ নেই অভিযুক্ত আবুল হোসেনের। তিনি বলেন, আমার জমি দিয়ে আমি নালা দেবো না। এতে পানি যাবে কি যাবে না, তাতে আমার কী?

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সমস্যা সমাধানের আশ্বাস দিলেন পাটগ্রামের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইফুর রহমান। তিনি সারাবাংলাকে বলেন, জলাবদ্ধতার বিষয়টি শুনেছি। খোঁজখবর নিয়ে সমাধানের চেষ্টা করছি। যদি সমস্যা সমাধান না হয়, তাহলে আমি নিজে পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

সারাবাংলা/এএম

১ ব্যক্তির খামখেয়ালি ৫০ বিঘা ফসলি জমি পানির নিচে টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর