Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রস্তুত মঙ্গল মাঝির ঘাট, আজ পরীক্ষামূলক চলাচল

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ আগস্ট ২০২১ ০৯:০৪

ঢাকা: বার বার নির্মাণাধীন পদ্মা সেতুর সঙ্গে ফেরির ধাক্কা এড়াতে বিকল্প পথ ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) । সে লক্ষ্যে বাংলাবাজার ঘাটের পরিবর্তে শরীয়তপুরের জাজিরা এলাকার সাত্তার মাতবর ও মঙ্গল মাঝির ঘাটে নতুন ফেরিঘাট নির্মাণ করা হয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, নতুন ঘাট ইতোমধ্যে চলাচলের জন্য প্রস্তুত। বাংলাবাজারের পরিবর্তে শুক্রবার (২৭ আগস্ট) থেকে শরীয়তপুরের জাজিরার মঙ্গল মাঝির ঘাট ও সাত্তার মাতবর রুটে ফেরি চলাচল করবে। তবে তার আগে আজ বৃহস্পতিবার (২৬ আগস্ট) পরীক্ষামূলকভাবে ফেরি চালানো হবে।

বিআইডব্লিউটিসি সূত্র জানিয়েছে, বাংলাবাজার থেকে শিমুলিয়া ঘাটে ফেরি চলাচলে তীব্র স্রোতের কারণে বাঁধা হয়ে দাঁড়িয়েছে নির্মাণাধীন পদ্মা সেতু। গত এক মাসে চার বার ফেরির সঙ্গে পদ্মা সেতুর পিলারের ধাক্কা লেগেছে। এতে পিলারের ক্ষতি না হলেও অনেক যাত্রী আহত হয়েছেন। এসব ঘটনার পর রুট পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়। সে অনুযায়ী শরীয়তপুরের মঙ্গল মাঝির ঘাট এবং সাত্তার মাতবর এলাকায় দ্রুত সময়ের মধ্যে ঘাট নির্মাণ করা হয়। এই ঘাট থেকে গাড়ি চলাচলের জন্য সংযোগ সড়কের কাজ চলছে পুরোদমে। একদিনের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে।

জানা যায়, এই নৌপথের দূরত্ব আট কিলোমিটার। এর মধ্যে তিন কিলোমিটার এলাকায় পড়বে পদ্মাসেতু। আর এই নতুন রুটে পদ্মা বহুমুখী সেতুর পিলার থেকে ফেরির দূরত্ব হবে ৩০০ থেকে ৫০০ মিটার।

উল্লেখ্য, বার বার পদ্মাসেতুর পিলারের সঙ্গে ফেরির ধাক্কা লাগার কারণে বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে গত ১৮ আগস্ট থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে। বিআইডব্লিউটিসির তথ্য মতে, তীব্র স্রোতের কারণে সাময়িক সময়ের জন্য শিমুলিয়া- বাংলাবাজার নৌপথে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। আবহাওয়া স্বাভাবিক হলে এ পথে চলাচল শুরু হবে। এদিকে দ্রুত সময়ের মধ্যে মঙ্গল মাঝির ঘাট প্রস্তুত করা হয়েছে।

এই ঘাট দিয়ে প্রাইভেট কার, অ্যাম্বুলেন্স, সরকারি দফতরের জরুরি গাড়ি পারাপার করা হবে। আর সেজন্য তিন-চারটি ফেরি চলাচল করবে। বাংলাবাজার থেকে শিমুলিয়া পর্যন্ত নৌপথের দূরত্ব ১০ কিলোমিটার। যা ফেরিতে পার হতে সময় লাগে দেড় থেকে দুই ঘণ্টা। সাত্তার মাতবর ও মঙ্গল মাঝির ঘাট থেকে শিমুলিয়া আট কিলোমিটার দূরত্ব পারাপারে সময় লাগবে সর্বোচ্চ ১ ঘণ্টা ২০ মিনিট।

সারাবাংলা/জেআর/এসএসএ

মঙ্গল মাঝির ঘাট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর