Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানিস্তান ছাড়ার অপেক্ষায় ১০ হাজার মানুষ

আন্তর্জাতিক ডেস্ক
২৬ আগস্ট ২০২১ ১০:০৪

আফগানিস্তান ছাড়ার উদ্দেশ্যে কাবুল বিমানবন্দরে এখনো ১০ হাজার মানুষ অপেক্ষা করেছে। মার্কিন সেনাবাহিনীর মেজর জেনারেল উইলিয়াম টেইলর এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। খবর আলজাজিরা।

পেন্টাগন দাবি করেন, গত ২৪ ঘণ্টায় কাবুল থেকে প্রায় ১৯ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। তালেবান যোদ্ধারা কাবুল দখলের আগের দিন (১৪ আগস্ট) থেকে এখন পর্যন্ত বিদেশি ও আফগানসহ মোট ৮০ হাজার মানুষকে দেশটি থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

আরও পড়ুন: কর্মজীবী নারীদের ঘরে থাকার নির্দেশ তালেবানের

উদ্ধার তৎপরতা ৩১ আগস্টের মধ্যেই শেষ করার তাগিদ তালেবানের

এদিকে বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মারিস পেইন সতর্ক করে বলেন, কাবুল বিমানবন্দরের কাছে সন্ত্রাসী হামলার হুমকি রয়েছে। তাই অস্ট্রেলিয়ার নাগরিক ও ভিসাধারী ব্যক্তিদের দ্রুত ওই এলকা ছেড়ে যাওয়ার অনুরোধ জানিয়েছেন তিনি।

গত এক সপ্তাহ ধরে কাবুল বিমানবন্দর থেকে নিজ দেশের নাগরিকসহ ভিসাধরীদের সরিয়ে নিচ্ছে অস্ট্রেলিয়া। এর আগে দেশটি ত্যাগের উদ্দেশ্যে পরিবহনের জন্য প্রস্তুত থাকার অনুরোধ জানিয়েছিল ক্যানবেরা।

প্রসঙ্গত, গত ১৫ আগস্ট তালেবান যোদ্ধারা আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করার পর থেকে দেশটি ছেড়ে পালাতে বিমানবন্দরে ভিড় করেছেন হাজার হাজার নাগরিক। আর মার্কিন ও আন্তর্জাতিক সেনাবাহিনীর সদস্যরা অপেক্ষাকৃত দুর্বল নাগরিকদের সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন।

সারাবাংলা/এনএস

আফগানিস্তান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর