Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খাদ্য নিরাপত্তাহীনতায় দেড় কোটি আফগান

আন্তর্জাতিক ডেস্ক
২৬ আগস্ট ২০২১ ১২:০৫

আফগানিস্তানে এক কোটি শিশুর জন্য জরুরি ভিত্তিতে মানবিক সহায়তার প্রয়োজন বলে জানিয়েছেন জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। এদিকে দেশটির প্রায় দেড় কোটি মানুষের জন্য ২০ কোটি ডলার খাদ্য সহায়তা চেয়েছে জাতিসংঘের অপর সহযোগী সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। খবর আলজাজিরা।

ডব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড বিয়াসলি বলেছেন, আফগানিস্তানের এক কোটি ৪০ লাখ মানুষ খাদ্য নিরাপত্তাহীনতার মুখোমুখি হয়েছে। যা দেশটির মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ। গত কয়েক বছরের চলমান যুদ্ধ, খরা ও করোনাভাইরাস মহামারিতে অর্থনৈতিক বিপর্যয়ের কারণে এই সংকট তৈরি হয়েছে।

এদিকে আফগানিস্তানকে দেওয়া কয়েক কোটি ডলারের সহায়তা তহবিল স্থগিত করেছে বিশ্বব্যাংক। দেশটিকে ২০০২ সাল থেকে ৫ দশমিক ৩ বিলিয়ন ডলার সহায়তা করে বিশ্বব্যাংক, যার আওতায় ২৭টি প্রকল্প চলমান রয়েছে।

এর আগে, গত সপ্তাহে আফগানিস্তানকে দেওয়া অর্থ সহায়তা বন্ধ করে দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। কট্টরপন্থী সংগঠন তালেবান দেশটির ক্ষমতা দখলের এই সিদ্ধান্ত নিল আন্তর্জাতিক সংস্থা দুটি।

এদিকে আফগানিস্তান ছাড়ার উদ্দেশ্যে কাবুল বিমানবন্দরে এখনো ১০ হাজার মানুষ অপেক্ষা করেছে। মার্কিন সেনাবাহিনীর মেজর জেনারেল উইলিয়াম টেইলর এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

পেন্টাগন দাবি করেন, গত ২৪ ঘণ্টায় কাবুল থেকে প্রায় ১৯ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। তালেবান যোদ্ধারা কাবুল দখলের আগের দিন (১৪ আগস্ট) থেকে এখন পর্যন্ত বিদেশি ও আফগানসহ মোট ৮০ হাজার মানুষকে দেশটি থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ১৫ আগস্ট তালেবান যোদ্ধারা আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করার পর থেকে দেশটি ছেড়ে পালাতে বিমানবন্দরে ভিড় করেছেন হাজার হাজার নাগরিক। আর মার্কিন ও আন্তর্জাতিক সেনাবাহিনীর সদস্যরা অপেক্ষাকৃত দুর্বল নাগরিকদের সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন।

সারাবাংলা/এনএস

আফগানিস্তান খাদ্য নিরাপত্তাহীন দেড় কোটি আফগান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর