Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিরাপত্তা ঝুঁকিতে কাবুল বিমানবন্দর

আন্তর্জাতিক ডেস্ক
২৬ আগস্ট ২০২১ ১৩:৫৭

সন্ত্রাসী হামলার উচ্চ ঝুঁকিতে রয়েছে কাবুল বিমানবন্দর, এমন গোয়েন্দা রিপোর্টের কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া তাদের নাগরিকদের বিমানববন্দর এলাকা এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে।

এর ১১ দিন আগে তালেবানের দখলে যাওয়া আফগানিস্তানে রাজধানী কাবুল থেকে ৮২ হাজারেরও বেশি মানুষকে বিমান যোগে সরিয়ে নেওয়া হয়েছে। ৩১ আগস্টের মধ্যে লোকজনকে সরিয়ে নেওয়ার জন্য তোড়জোড় করছে সংশ্লিষ্ট দেশগুলো। আকাশপথে কাবুল ছাড়ার আশায় হাজার হাজার লোক বিমানবন্দরের ভেতরে ও বাইরে অপেক্ষমান রয়েছেন।

এদিকে, তালেবান বিদেশি সেনা প্রত্যাহারের চূড়ান্ত সময়সীমা বাড়ানোর বিরোধিতা করলেও; ৩১ আগস্টের পরও বেসামরিক বিদেশি ও আফগানদের দেশছাড়ার অনুমতি দেবে। এমন প্রতিশ্রুতি দিয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মারিস পেইন বিবিসিকে বলেছেন, কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার হুমকি চলমান রয়েছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় কাবুল বিমানবন্দরের অ্যাবি গেইট, ইস্ট গেইট ও নর্থ গেইটে অপেক্ষারতদের অবিলম্বে সেখান থেকে চলে যেতে বলার কয়েক ঘণ্টা পর পেইন ওই কথা বলেন বলে বিবিসি জানিয়েছে। যুক্তরাজ্যও একই ধরনের পরামর্শ দিয়ে সেখানে থাকা লোকজনকে নিরাপদ আশ্রয় চলে গিয়ে পরবর্তী নির্দেশনার জন্য অপেক্ষা করতে বলেছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি এখনো অস্থির এবং একটি সন্ত্রাসী হামলার প্রবল হুমকি বিদ্যমান আছে।

আন্তর্জাতিক জঙ্গি নেটওয়ার্ক ইসলামিক স্টেট (আইএস) কাবুল বিমানবন্দরের সামনে অপেক্ষারতদের ভিড়ে আত্মঘাতী বোমা হামলা চালাতে পারে এমন আশঙ্কা করছে সংশ্লিষ্ট নিরাপত্তা সংস্থাগুলো।

সারাবাংলা/একেএম

কাবুল বিমানবন্দর সন্ত্রাসী হামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর