Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিসি হিলের বন্ধ ফটক ৪ বছর পর খোলার ‘আশ্বাস’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ আগস্ট ২০২১ ২২:৩৭

চট্টগ্রাম ব্যুরো : প্রায় চার বছর বন্ধ থাকার পর চট্টগ্রামের সাংস্কৃতিক আয়োজনের প্রাণকেন্দ্র ‘ডিসি হিল’ খুলে দেওয়ার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক। করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি স্বাভাবিক হলে ডিসেম্বর থেকেই খুলতে পারে ডিসি হিলের ফটক, চট্টগ্রামের একদল সংস্কৃতিকর্মীকে এমনটাই জানিয়েছেন তিনি।

চট্টগ্রামের সিআরবিতে হাসপাতাল নির্মাণের প্রক্রিয়ার বিরুদ্ধে আন্দোলনরত ‘নাগরিক সমাজ, চট্টগ্রামের’ একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সঙ্গে দেখা করতে যান। এ সময় সংগঠনটির পক্ষ থেকে সিআরবি রক্ষার দাবিতে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি জেলা প্রশাসকের হাতে তুলে দেওয়া হয়।

বিজ্ঞাপন

জেলা প্রশাসকের বাসভবনে গিয়ে স্মারকলিপি দেওয়ার সময় নাগরিক সমাজ, চট্টগ্রামের সদস্য সচিব ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, যুগ্ম সদস্য সচিব রাশেদ হাসান, স্বপন মজুমদার, প্রণব চৌধুরী এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব মহসীন কাজী ছিলেন।

স্মারকলিপি দেওয়ার পর সংগঠনের যুগ্ম সদস্য সচিব আবৃত্তিশিল্পী রাশেদ হাসান ডিসি হিলের মুক্তমঞ্চে আবারও অনুষ্ঠান করার অনুমতি দেওয়ার অনুরোধ করেন। এসময় সংগঠনটির প্রতিনিধিদের সঙ্গে জেলা প্রশাসক বিষয়টি নিয়ে বেশ কিছুক্ষণ আলাপ করেন। একপর্যায়ে তিনি ডিসি হিলের মুক্তমঞ্চ আবারও খুলে দেওয়ার বিষয়ে আশ্বাস দেন।

জানতে চাইলে রাশেদ হাসান সারাবাংলাকে বলেন, ‘জেলা প্রশাসক বলেছেন- তিনি ডিসি হিলে আবারও অনুষ্ঠান শুরুর অনুমতি দিতে চান। ডিসেম্বর পর্যন্ত করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিটা একটু পর্যবেক্ষণ করতে চান। পরিস্থিতি স্বাভাবিক হলে একটি বিশেষ দিন থেকে যেমন-১৬ ডিসেম্বর বিজয় দিবস হতে পারে, তিনি ডিসি হিলের মুক্তমঞ্চে অনুষ্ঠান করার অনুমতি দেবেন। তবে এর আগে চট্টগ্রামের সাংস্কৃতিক সংগঠনগুলোর সঙ্গে বসে একটি নীতিমালা তৈরি অথবা একটি কমিটি করার বিষয় তিনি বিবেচনা করছেন। জেলা প্রশাসক বলেছেন- সবাই যেন ডিসি হিলের ‍মুক্তমঞ্চে অনুষ্ঠান করতে পারেন, এ বিষয়ে তিনি ইতিবাচক মনোভাব পোষণ করেন।’

বিজ্ঞাপন

জানতে চাইলে জেলা প্রশাসকের স্টাফ অফিসার নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক সারাবাংলাকে বলেন, ‘ডিসি হিলের গেইট তো আমরা প্রাতঃভ্রমণের জন্য এরইমধ্যে  খুলে দিয়েছি। জেলা প্রশাসক স্যার বলেছেন- বাকি সিদ্ধান্ত আস্তে আস্তে নেওয়া হবে। অনুষ্ঠানের অনুমতি দেওয়ার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।’

নগরীর নন্দনকাননে দৃষ্টিনন্দন ডিসি হিলের চূড়ায় চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের সরকারি বাসভবন আছে। আর পাহাড়ের পাদদেশে মুক্তমঞ্চে বিভিন্ন সংগঠন সাংস্কৃতিক আয়োজন করত, যার অনুমতি নিতে হত জেলা প্রশাসকের কার্যালয় থেকে। তবে মুক্তমঞ্চ তৈরির আগে থেকেই বর্ষবরণের আয়োজন হত ডিসি হিলে।

২০১৭ সালে জেলা প্রশাসন শুধুমাত্র বাংলা বর্ষবরণ ছাড়া ডিসি হিলে সব ধরনের অনুষ্ঠানের আয়োজন বন্ধ ঘোষণা করে। সাংস্কৃতিক সংগঠনগুলোর প্রতিবাদের মুখেও তৎকালীন জেলা প্রশাসক এই সিদ্ধান্তে অনড় থাকেন। এমনিক জেলা প্রশাসনের বিভিন্ন বিধিনিষেধের কারণে ২০১৮ সালে ৪০ বছর ধরে আয়োজিত বর্ষবরণের অনুষ্ঠানও অনিশ্চয়তার মুখে পড়েছিল। এমনকি চট্টগ্রামের সর্বস্তরের সংস্কৃতিকর্মীরা রাস্তায় নামতেও বাধ্য হয়েছিলেন।

সম্প্রতি সিআরবি রক্ষার আন্দোলন শুরুর পর একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন ঘোষণা দিয়েছিলেন, সিআরবির পাশাপাশি ডিসি হিল খুলে দেওয়ার জন্যও আন্দোলন শুরু করা হবে।

সারাবাংলা/আরডি/একে

চট্টগ্রাম টপ নিউজ ডিসি হিল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর