Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাওলানা ফারুকী হত্যা: ৭ বছরেও শেষ হয়নি মামলার তদন্ত

আরিফুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট
২৭ আগস্ট ২০২১ ০৯:৫৭

ঢাকা: বেসরকারি টেলিভিশন চ্যানেল আইয়ের ইসলামিক অনুষ্ঠানের উপস্থাপক নুরুল ইসলাম ফারুকী হত্যার সাত বছর পার হলেও এখনো প্রতিবেদন দাখিল করতে পারেনি সিআইডি। মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য এখন পর্যন্ত ৫২ বার সময় নিয়েছে তদন্তকারী সংস্থা।

সম্প্রতি করোনাভাইরাসের কারণে আদালত সাধারণ ছুটিতে থাকায় কার্যক্রম বন্ধ ছিল। সাধারণ ছুটি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবদাস চন্দ্র অধিকারী আগামী ৭ সেপ্টেম্বর প্রতিবেদন দাখিলের পরবর্তী তারিখ ধার্য করেছেন আদালত।

মামলাটির সম্পর্কে নুরুল ইসলাম ফারুকীর বড় ছেলে আহমেদ রেজা ফারুকী বলেন, বাবা খুন হয়েছেন সাত বছর হয়ে গেল। এখন পর্যন্ত মামলাটির তদন্তই শেষ হলো না। পুলিশ, ডিবির হাত ঘুরে এখন মামলার তদন্তের দায়িত্বে সিআইডি। একের পর এক তদন্ত কর্মকর্তা পরিবর্তন হচ্ছেন, কিন্তু তদন্ত শেষ হচ্ছে না। এখনো প্রকৃত অপরাধীদের শনাক্ত করা যায়নি। এর পিছনে বড় কোনো হাত জড়িত কি না। যদি জড়িত থাকে তাহলে সেই হাত কি প্রশাসনের চেয়েও কি বড়? যারা এ হত্যাকাণ্ড ঘটিয়েছে, যারা পরিকল্পনা করেছে, আর তাকে হত্যা করতে যারা কলকাঠি নেড়েছে; তাদের বিচারের আওতায় আনা উচিত। তাদের সর্বোচ্চ সাজা দেওয়া হোক।

অন্যদিকে আসামিপক্ষের আইনজীবী জায়েদুর রহমান বলছেন, তদন্ত সঠিক সময়ে শেষ না হওয়ায় আসামিদের ভোগান্তি পোহাতে হচ্ছে। প্রতি ধার্য তারিখে তাদের আদালতে হাজিরা দিতে হয়। এদের অনেকের আর্থিক অবস্থা খুবই খারাপ। আর দীর্ঘ তদন্তের কারণে আদালত সম্পর্কে মানুষের মধ্যে বিরূপ ধারণার সৃষ্টি হচ্ছে। মামলার তদন্তে পুলিশ যদি আসামিদের বিরুদ্ধে অভিযোগ না পায়, তাহলে তারা মামলা থেকে অব্যাহতি পাবেন। তাদের ভোগান্তির শিকার হতে হবে না।

মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৪ সালের ২৭ আগস্ট সন্ধ্যায় সাতটায় পূর্ব রাজাবাজারের বাসায় খুন হন নুরুল ইসলাম ফারুকী (৫০)।

এ মামলায় এখন পর্যন্ত ৯ জনকে গ্রেফতার হয়েছে। আসামিরা হলেন, হাদিসুর রহমান সাগর, আবু রায়হান, আব্দুল গফ্ফার, মিঠু প্রধান, খোরশেদ আলম, রিয়াজ ওরফে ইঞ্জিনিয়ার রিয়াজ, তারিকুল ইসলাম ওরফে মিঠু, খালেক ব্যাপারী ও মোজাফ্ফর হোসেন ওরফে সাঈদ। আসামিদের মধ্যে প্রথম চারজন কারাগারে আছেন। শেষের ৫ জন জামিনে আছেন।

উল্লেখ্য, নুরুল ইসলাম ফারুকী চ্যানেল আইয়ের ধর্মীয় অনুষ্ঠান ‘কাফেলা’ ও ‘শান্তির পথে’ এবং মাই টিভির লাইভ অনুষ্ঠান ‘সত্যের সন্ধান’ উপস্থাপনা করতেন। এছাড়া তিনি আহলে সুন্নাত ওয়াল জামায়াত বাংলাদেশের আন্তর্জাতিক সম্পাদক এবং সুপ্রিম কোর্ট জামে মসজিদের খতিবও ছিলেন।

সারাবাংলা/এআই/এএম

নুরুল ইসলাম ফারুকী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর