Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাবুলে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৮৫, আইএসের দায় স্বীকার

সারাবাংলা ডেস্ক
২৭ আগস্ট ২০২১ ১১:৩৮

কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের বাইরে আত্মঘাতী বোমা হামলায় ১৩ মার্কিন সেনা ও শিশুসহ অন্তত ৮৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও শতাধিক।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে জানানো হয়, দেশত্যাগের জন্য বিমানবন্দরের বাইরে অবস্থান করছিলেন আফগানরা। আফগানদের কাবুল থেকে সরিয়ে নেওয়ার কাজ করছিল ডেনমার্কসহ কয়েকটি দেশ। এরমধ্যেই বিমানবন্দরের অ্যাবে গেটের বাইরে একটি আত্মঘাতী বোমা হামলা হয়। এ সময় সেখানে প্রায় চার থেকে পাঁচশ’ মানুষ ছিলেন।

বিজ্ঞাপন

এদিকে কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। আমাক নিউজ এজেন্সির টেলিগ্রাম চ্যানেলে এই দায় স্বীকার করেছে ওই জঙ্গি সংগঠন।

কাবুলে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা তালেবানের তরফে বলা হয়েছে, যে স্থানে হামলা চালানো হয়েছে সেই স্থানের নিরাপত্তার দায়িত্ব ছিল মার্কিন বাহিনীর ওপর। সাধারণ আফগানদের নিরাপত্তার বিষয়ে গভীর মনোযোগ দেওয়ার দাবি করেছে তালেবান।

উল্লেখ্য, বুধবার থেকে মার্কিন গোয়েন্দারা কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার উচ্চঝুঁকির সতর্কবার্তা দিয়ে আসছে। গোয়েন্দা প্রতিবেদন আমলে নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া তাদের নাগরিকদের বিমানববন্দর এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেয়। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদনে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের হামলার আশঙ্কা করা হয়েছিল।

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে কার্যত আফগানিস্তানের পূর্ণ নিয়ন্ত্রণ হাতে তুলে নেয় উগ্রবাদী গোষ্ঠী তালেবান। ওইদিন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান। তালেবানের কাবুল দখলের দিন থেকেই হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে দেশ ছেড়ে পলয়ানরত আফগান ও বিদেশিদের ঢল নামে। আফগানিস্তান থেকে তাদের সরে যেতে সাহায্য করছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ন্যাটোর অন্যান্য সদস্যরা। কোনো দেশে আশ্রয় ভিসা এবং বিমানের অপেক্ষায় কাবুল বিমানবন্দর সংলগ্ন এলাকায় হাজারো মানুষ দিনরাত অপেক্ষা করছেন। আগামী ৩১ আগস্টের মধ্যে উদ্ধার অভিযান শেষ হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

কাবুল বিমানবন্দর টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর