Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভরা মৌসুমেও ইলিশ শূন্য পায়রা

লোকাল করেসপন্ডেন্ট
২৭ আগস্ট ২০২১ ১৫:৩৬

আমতলী: ইলিশের ভরা মৌসুমে পূর্ণিমা তিথিতেও উপকূলীয় জেলা বরগুনার আমতলীর পায়রা (বুড়িশ্বর) নদীতে জেলেদের জালে ধরা পড়ছে না ইলিশ। নদীতে জাল ফেলে ইলিশ না পেয়ে শূন্য হাতে ফিরছেন জেলেরা।

উপজেলা মৎস্য অফিস ও স্থানীয় সূত্রে জানা গেছে, বাংলা শ্রাবণ মাসের শেষ সপ্তাহ থেকে কার্তিক মাস পর্যন্ত ইলিশের ভরা মৌসুম। পূর্ণিমার তিথিগুলোতে গভীর সমুদ্র থেকে ডিম পাড়ার জন্য ঝাঁকেঝাঁকে ইলিশ নদীতে আসে। এ সময় জেলেদের জালে প্রচুর পরিমাণ ইলিশ ধরা পড়ে। কিন্তু এবার পূর্ণিমা তিথিতেও দেখা মিলছে না ইলিশের।

বিজ্ঞাপন

পায়রা (বুড়িশ্বর) নদীতে মাছ ধরা জেলেরা জানান, পূর্ণিমার জো কেটে যাওয়ায় এখন আর নদীতে ইলিশ ধরা পড়ছে না। আবার অমাবস্যা জো এলেই হয়তো রূপালী ইলিশ ধরা পড়ার সম্ভাবনা রয়েছে।

গুলিশাখালী গ্রামের জেলে পল্লীর মো. রফিক বিশ্বাস বলেন, গত এক সপ্তাহ ধরে পায়রা (বুড়িশ্বর) নদীতে জাল ফেলে কাঙ্ক্ষিত ইলিশের দেখা পাচ্ছি না। কালেভদ্রে দুয়েকটি ধরা পড়লেও তা আকারে অনেক ছোট জাটকা।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হালিমা সরদার মুঠোফোনে বলেন, পায়রা (বুড়িশ্বর) নদীতে স্রোত ও গভীরতা কমে যাওয়া এবং নদীতে ইলিশ বিচরণের জন্য অনুকূল পরিবেশ না থাকায় এখন জেলেদের জালে ইলিশ ধরা পড়ছে না। তবে আগামী সপ্তাহে অনেক ইলিশ ধরা পড়বে বলে তিনি আশাবাদী।

সারাবাংলা/এএম

ইলিশ শূন্য টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর