Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় আরও ১১৭ মৃত্যু, শনাক্ত ৩৫২৫ জন

সিনিয়র করেসপন্ডেন্ট
২৭ আগস্ট ২০২১ ১৮:১৫

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে সংক্রমিত ১১৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৫ হাজার ৮৪৬ জন। এ ছাড়া নমুনা পরীক্ষায় ৩ হাজার ৫২৫ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত মোট ১৪ লাখ ৮৬ হাজার ১৫৩ জন সংক্রমিত হলেন।

শুক্রবার (২৭ আগস্ট) স্বাস্থ্য অধিদফতর থেকে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে  এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনার নমুনা পরীক্ষার জন্য দেশে মোট ল্যাবরেটরি ছিল ৭৮৯টি। এর মধ্যে সরকারি-বেসরকারি মিলিয়ে আরটি-পিসিআর ল্যাব ১৩৬টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৪টি, র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৫৯৯টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ২৭ হাজার ২৯৪টি। নতুন ও পুরনো নমুনা মিলে নমুনা পরীক্ষা করা হয় ২৭ হাজার ৫৭৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৮ লাখ ১৬ হাজার ৩৪৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৬৫ লাখ ৩২ হাজার ৯২৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২২ লাখ ৮৩ হাজার ৪১৭টি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিতদের ৬ হাজার ৪৮৫ জন সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৪ হাজার ৩৭০ জন।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১২ দশমিক ৭৮ শতাংশ। এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৬ দশমিক ৮৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ৫০ শতাংশ, শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৭৪ শতাংশ।

১১৭ জনের মধ্যে ২৪ ঘণ্টায় পুরুষ রোগী মারা গেছেন ৫৬ জন, নারী মারা গেছেন ৬১ জন। এ পর্যন্ত দেশে মোট পুরুষ রোগী মারা গেছেন ১৬ হাজার ৮১৬ জন, নারীর মৃত্যু হয়েছে ৯ হাজার ৩০ জনের। করোনায় আক্রান্তদের পুরুষ রোগী মৃত্যুর হার ৬৫ দশমিক ৬ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৪ দশমিক ৯৪ শতাংশ।

বয়স বিবেচনায় ০ থেকে ১০ বছর বয়সীদের মধ্যে মৃত্যু হয়েছে একজনের, ১১ থেকে ২০ বছর বয়সীদের মৃত্যু হয়েছে একজন। মৃত্যুর তালিকায় ২১ থেকে ৩০ বছর বয়সী রয়েছেন তিনজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী রয়েছে ৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী রয়েছেন ১৬ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী রয়েছেন ১৯ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী রয়েছেন ৩৮ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী রয়েছেন ১৬ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী রয়েছেন ১১ জন, ৯১ থেকে ১০০ বছর বয়সী রয়েছেন তিনজন। এ পর্যন্ত ৬১ থেকে ৭০ বছর বয়সী রোগীর মৃত্যুর হার সবচেয়ে বেশি। এটির হার ৩১ দশমিক ১৮ শতাংশ, ৫১ থেকে ৬০ বছর বয়সী রোগীর মৃত্যু হয়েছে ২৩ দশমিক ৫৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে মৃত্যু হয়েছে ৪০ জনের, চট্টগ্রামে ৩৭ জন, রাজশাহীতে চারজন, খুলনায় ১১ জন, বরিশালে ছয়জন, সিলেটে ১০ জন, রংপুরে পাঁচজন ও ময়মনসিংহ বিভাগে চারজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৯২ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন ১৮ জন ও বাসা-বাড়িতে মারা গেছেন সাতজন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ৩ হাজার ৯৪৪ জন। কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেয়েছেন ৫ হাজার ৯১৮ জন। এ ছাড়া আইসোলেশনে গেছেন ১ হাজার ২৫১ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ১ হাজার ৮৭৮ জন। গত ২৪ ঘণ্টায় আন্তর্জাতিক বিমানবন্দরে স্ক্রিনিংয়ের আওতায় এসেছেন ৩ হাজার ৮৬১ জন, স্থলবন্দরে স্ক্রিনিং হয়েছেন ৮৮৪ জন, সমুদ্রবন্দরে স্ক্রিনিং হয়েছে ১৬৩ জনের।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য বাতায়নের হটলাইনের মাধ্যমে করোনা বিষয়ক সেবা নিয়েছেন ৯ হাজার ৫২৭ জন, ৩৩৩ এর মাধ্যমে সেবা নিয়েছেন ২৩ হাজার ১৬৯ জন, আইইডিসিআরের হটলাইনের মাধ্যমে সেবা নিয়েছেন ৩২৯ জন। এ পর্যন্ত দেশে ফোন কলের মাধ্যমে সেবা নিয়েছেন ৩ কোটি ৫ লাখ ৪৮ হাজার ৫৯৭ জন।

সারাবাংলা/একে

করোনা কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর