Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬৩ দিন পর মৃত্যু ১০০’র নিচে

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ আগস্ট ২০২১ ১৭:০৩

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে সংক্রমিত ৮০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্য দিয়ে ৬৩ দিন পর দৈনিক মৃত্যুর সংখ্যা ১০০’র নীচে নামল। এর আগে গত ২৬ জুন করোনায় আক্রান্ত হয়ে একদিনে ৭৭ জনের মৃত্যু হয়েছিল।

এ ছাড়া নমুনা পরীক্ষায় গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৪৩৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত মোট ১৪ লাখ ৮৯ হাজার ৫৮৯ জন সংক্রমিত হলেন।

শনিবার (২৮ আগস্ট) স্বাস্থ্য অধিদফতর থেকে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনার নমুনা পরীক্ষার জন্য দেশে মোট ল্যাবরেটরি ছিল ৭৮৯টি। এর মধ্যে সরকারি-বেসরকারি মিলিয়ে আরটি-পিসিআর ল্যাব ১৩৬টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৪টি, র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৫৯৯টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ২৪ হাজার ৬৫২টি। নতুন ও পুরনো নমুনা মিলে নমুনা পরীক্ষা করা হয় ২৫ হাজার ১২৯টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৮ লাখ ৪১ হাজার ৪৭২টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৬৫ লাখ ৫০ হাজার ৭৬৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২২ লাখ ৯০ হাজার ৭০৫টি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিতদের ৪ হাজার ৮৬১ জন সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৯ হাজার ২৩১ জন।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৬৭ শতাংশ। এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৬ দশমিক ৮৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ৬১ শতাংশ, শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৭৪ শতাংশ।

১১৭ জনের মধ্যে ২৪ ঘণ্টায় পুরুষ রোগী মারা গেছেন ৪১ জন, নারী মারা গেছেন ৩৯ জন। এ পর্যন্ত দেশে মোট পুরুষ রোগী মারা গেছেন ১৬ হাজার ৮৫৭ জন, নারীর মৃত্যু হয়েছে ৯ হাজার ৬৯ জনের। করোনায় আক্রান্তদের পুরুষ রোগী মৃত্যুর হার ৬৫ দশমিক শূন্য ২ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৪ দশমিক ৯৮ শতাংশ।

বিজ্ঞাপন

মৃত্যু তালিকায় গত ২৪ ঘণ্টায় ০ থেকে ৩০ বছর বয়সী এবং ১০০ বছরের ঊর্ধ্ব বয়সী কারো মৃত্যু হয়নি। ৩১ থেকে ৪০ বছর বয়সী রয়েছে ২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী রয়েছেন ১২ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী রয়েছেন ২৩ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী রয়েছেন ২৭ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী রয়েছেন ১৩ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী রয়েছেন ৩ জন। এ পর্যন্ত ৬১ থেকে ৭০ বছর বয়সী রোগীর মৃত্যুর হার সবচেয়ে বেশি। এটির হার ৩১ দশমিক ১৯ শতাংশ, ৫১ থেকে ৬০ বছর বয়সী রোগীর মৃত্যু হয়েছে ২৩ দশমিক ৫৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে মৃত্যু হয়েছে ৩৪ জনের, চট্টগ্রামে ২১ জন, রাজশাহীতে একজন, খুলনায় ৯ জন, বরিশালে চার জন, সিলেটে ৬ জন, রংপুরে তিন জন ও ময়মনসিংহ বিভাগে দুই জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৬৬ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন ১২ জন ও বাসা-বাড়িতে মারা গেছেন দুই জন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ২ হাজার ৪৮৫ জন। কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেয়েছেন ৫ হাজার ৪২৭ জন। এ ছাড়া আইসোলেশনে গেছেন ৮৬৩ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ১ হাজার ৫২৪ জন। গত ২৪ ঘণ্টায় আন্তর্জাতিক বিমানবন্দরে স্ক্রিনিংয়ের আওতায় এসেছেন ৪ হাজার ৯৭৬ জন, স্থলবন্দরে স্ক্রিনিং হয়েছেন ২৭ জন, সমুদ্রবন্দরে স্ক্রিনিং হয়েছে দুই জনের।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য বাতায়নের হটলাইনের মাধ্যমে করোনা বিষয়ক সেবা নিয়েছেন ৯ হাজার ৪৪৬ জন, ৩৩৩ এর মাধ্যমে সেবা নিয়েছেন ১৭ হাজার ১৭৭ জন, আইইডিসিআরের হটলাইনের মাধ্যমে সেবা নিয়েছেন ২৬৭ জন। এ পর্যন্ত দেশে ফোন কলের মাধ্যমে সেবা নিয়েছেন ৩ কোটি ৫ লাখ ৭৫ হাজার ৪৮৭ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএ

করোনা মৃত্যু সংক্রমণ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর