Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীন-মার্কিন প্রথম সামরিক সংলাপ

আন্তর্জাতিক ডেস্ক
২৮ আগস্ট ২০২১ ১৮:০৫

প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের একজন শীর্ষ কর্মকর্তা এবং চীনের সামরিক কর্তৃপক্ষ সংলাপে বসেছে।

শুক্রবার (২৭ আগস্ট) পেন্টাগনের বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে চীন সংক্রান্ত প্রতিরক্ষা বিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মাইকেল চেজ এবং চীনের পক্ষ থেকে মেজর জেনারেল হুয়াং জুয়েপিং অংশ নেন বলে জানিয়েছে রয়টার্স।

রয়টার্স জানাচ্ছে, টেলিফোন লিঙ্কের মাধ্যমে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক অনুষ্ঠিত হয়। ভবিষ্যতেও দুই দেশের মধ্যে সামরিক সংলাপের রাস্তা খোলা রাখার বিষয়ে বৈঠক থেকে দুই দেশই একমতে পৌঁছেছে।

এ বৈঠকে দুই দেশের মধ্যে বিদ্যমান ঝুঁকি নিয়ে আলোচনার আভাস দিয়ে যুক্তরাষ্ট্রের সরকারি কর্তৃপক্ষ জানিয়েছে চীনের সঙ্গে উদ্ভূত সমস্যাগুলোকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে জাতীয় সুরক্ষা নীতি প্রস্তুত করতে চায় বাইডেন প্রশাসন। এই পরিস্থিতিকে সবচেয়ে বড় ভূ-রাজনৈতিক পরীক্ষা হিসেবে দেখছে যুক্তরাষ্ট্র।

অন্যদিকে, দক্ষিণ-পূর্ব এশিয়া সফররত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের অনধিকার চর্চা এবং প্রতিবেশী দেশগুলোর সঙ্গে চীনের নিপীড়নমূলক আচরনের সমালোচনায় পঞ্চমুখ রয়েছেন।

এমন এক সময়ে দুই দেশের মধ্যে সামরিক সংলাপের খবর পাওয়া গেল, যখন দুই দেশের মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছে।

সারাবাংলা/একেএম

চীন-মার্কিন সামরিক সংলাপ জো বাইডেন পেন্টাগন

বিজ্ঞাপন
সর্বশেষ

ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু
২১ অক্টোবর ২০২৪ ২১:৫২

ফটোসাংবাদিক শোয়েব মিথুন আর নেই
২১ অক্টোবর ২০২৪ ২১:০৭

সম্পর্কিত খবর