Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগান পরিস্থিতি এশিয়ার নিরাপত্তা ঝুঁকি বাড়িয়েছে

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ আগস্ট ২০২১ ২২:৩৪

ঢাকা: বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সভায় নেতৃবৃন্দ বলেছেন, আফগানিস্তানে তালেবানদের ক্ষমতা দখলে যে পরিস্থিতির উদ্ভব হয়েছে তা এশিয়া অঞ্চলের নিরাপত্তা ঝুঁকি অনেক বাড়িয়ে দিয়েছে।

শনিবার (২৮ আগস্ট) রাজধানীর সেগুনবাগিচায় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে ওই সভা অনুষ্ঠিত হয়।

সভায় পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আনছার আলী দুলাল সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, কেন্দ্রীয় নেতা বহ্নিশিখা জামালী, আকবর খান, আবু হাসান টিপু, রাশিদা বেগম, এ্যাপোলো জামালী, সজীব সরকার রতন, ফিরোজ আহমেদ, সাইফুল ইসলাম, শহীদুল আলম নান্নু, অরবিন্দু বেপারী বিন্দু, শাহীন আলম প্রমুখ।

কেন্দ্রীয় কমিটির সমাপ্তি সভায় গৃহীত রাজনৈতিক প্রস্তাবে বলা হয়, আফগানিস্তানে আবার সন্ত্রাসবাদের পুনরুত্থানের আশঙ্কা তৈরী হয়েছে।

পাশাপাশি, কাবুল বিমানবন্দরে কথিত ও আত্মস্বীকৃত ইসলামিক স্টেট-আইএস খোরাসানের আত্মঘাতী বোমা হামলায় চার শতাধিক নারী-পুরুষ ও শিশুর হতাহতের ঘটনায় তীব্র নিন্দা জানানো হয় এবং বলা হয় আফগানিস্তান ছেড়ে যেতে বিমানবন্দরে অপেক্ষমান নারী-পুরুষ-শিশুদের ওপর এই বর্বরোচিত হামলার সঙ্গে শান্তির ধর্ম ইসলামের সম্পর্ক থাকতে পারে না বলে উল্লেখ করেন ওয়ার্কার্স পার্টির নেতারা।

প্রস্তাবে বলা হয়, আফগানিস্তানকে কেন্দ্র করে বহুদশক ধরে সাম্রাজ্যবাদী বিভিন্ন পরাশক্তির অপতৎপরতা এবং গত দুই দশক ধরে মার্কিন সাম্রাজ্যবাদী আগ্রাসন ও দখলদারিত্ব দেশটিকে সন্ত্রাসবাদের অভয়ারণ্যে পরিণত করেছে। সোভিয়েত ইউনিয়নকে মোকাবিলা করতে মার্কিন গোয়েন্দা সংস্থা-সিআইএ ও তাদের সশস্ত্র বাহিনী কিভাবে বিভিন্ন নামের ধর্মান্ধ জঙ্গী গোষ্ঠী তৈরী ও মদত দিয়ে এসেছে তা এখন আর কোন গোপন বিষয় নয়।

বিজ্ঞাপন

তালেবানদের সঙ্গে সমঝোতার ভিত্তিতে এবং আফগানিস্তানে মার্কিনিদের রাজনৈতিক ও সামরিক পরাজয়ের প্রেক্ষিতে কেন্দ্রীয় কমিটির প্রস্তাবে আরও বলা হয়, আফগানিস্তানের রাজনৈতিক ভবিষ্যৎ নির্ধারণের এখতিয়ার জনগণের।

প্রস্তাবে আফগানিস্তানে মানবিক বিপর্যয় রোধ এবং সত্যিকারের প্রতিনিধিত্বশীল গণতন্ত্র, নারী অধিকারসহ মানবিক অধিকার ও উন্নয়ন নিশ্চিত করার ব্যাপারে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে সহযোগিতার মনোভাব নিয়ে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর