Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাবুল বিমানবন্দর বন্ধ করে দিল তালেবান

আন্তর্জাতিক ডেস্ক
২৯ আগস্ট ২০২১ ১১:৩১

আফগানিস্তানের কাবুল বিমানবন্দর বন্ধ করে দিয়েছে তালেবান যোদ্ধারা। যদিও এখনো অনেক আফগান দেশটি ত্যাগ করার জন্য অপেক্ষা করছেন। মার্কিন যুক্তরাষ্ট্রসহ তার মিত্র দেশগুলো উদ্ধার অভিযান পরিচালনার জন্য ঘোষিত সময়সীমার আগেই বিমানবন্দরটি বন্ধ করে দিল দেশটির কট্টরপন্থী এই সংগঠনটি। খবর আলজাজিরা।

এই উদ্ধার অভিযান পরিচালনার জন্য মধ্যে দিয়ে দেশটিতে দুই দশক ধরে চলা যুদ্ধের অবসান ঘটাতে যাচ্ছে। পশ্চিমা নেতা স্বীকার করেছেন, তারা আফগানিস্তান থেকে নিজ দেশের নাগরিক ও অনেক স্থানীয় আফগানকে সরিয়ে নিচ্ছেন। যারা দীর্ঘ সময় ধরে তাদের হয়ে কাজ করেছিল। একইসঙ্গে মার্কিন প্রেসিডেন্টের ঘোষিত সময়সীমার (মঙ্গলবার, ৩১ আগস্ট) মধ্যে স্থানীয় আগফগান মিত্রদের সরিয়ে নেওয়ার পর দেশটিতে তালেবান সরকারের সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন তারা।

বিজ্ঞাপন

যদিও এরমধ্যেই উদ্ধার অভিযানের বেশির ভাগ ফ্লাইট শেষ করেছে মার্কিন সেনাবাহিনী। তবে নির্দিষ্ট সময়সীমা পর্যন্ত ২৪ ঘণ্টা ফ্লাইট পরিচালনার করা কথা জানিয়েছে মার্কিন প্রশাসন।

মার্কিন প্রশাসনের তথ্য অনুযায়ী, তালেবান যোদ্ধারা কাবুল দখল করার আগের দিন গত ১৪ আগস্ট থেকে মার্কিনসহ এক লাখ ১২ হাজার আফগানকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। আর গত জুলাইয়ের শেষ দিক থেকে এক লাখ ১৭ হাজার ৫০০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে কাবুল বিমানবন্দরে আবারও বোমা হামলা হতে পারে বলে সতর্ক করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। রোববারের (২৯ আগস্ট) মধ্যেই এ হামলার ঘটনা ঘটতে পারে বলে মার্কিন সেনা কর্মকর্তারা তাকে জানিয়েছে বলেও উল্লেখ করেন তিনি। এর মধ্যে বিমানবন্দরটি বন্ধ করে দিলে তালেবান যোদ্ধারা।

বিজ্ঞাপন

এর আগে গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) কাবুল বিমানবন্দরের কাছে দুটি আত্মঘাতী বোমা হামলা ঘটনা ঘটে। এতে ১৩ জন মার্কিন সেনাসহ ৯০ জন নিহত হয়। আর আহত হয়েছেন ১৪০ জন। পরে এই হামলার দায় স্বীকার করে আইএসআইএস-কে বা ইসলামিক স্টেট খোরাসান প্রদেশ। এই সংগঠনটি আফগানিস্তানের মধ্যে সবচেয়ে চরমপন্থী ও সহিংস জঙ্গি সংগঠন হিসেবে পরিচিত।

সারাবাংলা/এনএস

আফগানিস্তান কাবুল বিমানবন্দর টপ নিউজ তালেবান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর