Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হারিকেন আইডা: নিরাপদ আশ্রয়ের আশায় ছুটছেন হাজারও মানুষ

আন্তর্জাতিক ডেস্ক
২৯ আগস্ট ২০২১ ১২:৫৪

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের লুইসিয়ানা রাজ্যের অনেক কাছাকাছি চলে এসেছে ঘূর্ণিঝড় হারিকেন আইডা। এমতাবস্তায় আইডা’র আঘাত থেকে বাঁচতে নিরাপদ আশ্রয়ের আশায় ছুটছেন হাজার হাজার মানুষ। খবর বিবিসি।

রোববার (২৯ আগস্ট) সন্ধ্যায় হারিকেন আইডা মেক্সিকো উপসাগরে আছড়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে। এটি ঘণ্টায় ২২০ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে।

আবহাওয়াবিদারা জানিয়েছে, এটি হারিকেন ক্যাটরিনার চেয়েও শক্তিশালী হতে পারে। যা ২০০৫ সালে নিউ অর্লিন্সের বেশিরভাগ এলাকাকে ধ্বংস করে দিয়েছিল।

এমতাবস্তায় লুইসিয়ানার একাধিক এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশনা দেওয়ার পর রাজ্যটির একাধিক সড়কে যানজটের সৃষ্টি হয়েছে।

রাজ্যটির গভর্নর জন বেল এডওয়ার্ডস গতকাল শনিবার (২৮ আগস্ট) সতর্ক করে বলেছিলেন, ‘গত ১৫০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। আপনাদের জানালা বন্ধ করার সময়ে হয়ে গেছে।’

তিনি আরও বলেন, ‘ঘূর্ণিঝড় আসলে আপনি কোথা যাবেন তা আজ (শনিবার) রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠিক করুন এবং তার জন্য প্রস্তুত থাকুন। কারণ আগামীকাল (রোববার) পরিস্থিতি আরও দ্রুত খারাপ হবে।’

এদিকে প্রতিবেশি মিসিপিসির গভর্নর ইতোমধ্যে রাজ্যটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, হারিকেন আইডা ধীরে ধীরে শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হচ্ছে। কেন্দ্রীয় সরকার সকল প্রকার সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে।

সারাবাংলা/এনএস

মার্কিন যুক্তরাষ্ট্র লুইসিয়ানা হারিকেন আইডা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর