Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এইচএসসি পরীক্ষার ফরম ফিলআপের ফি দেওয়া যাবে বিকাশে

সারাবাংলা ডেস্ক
২৯ আগস্ট ২০২১ ১৪:৫৮

ঢাকা: সোনালী ব্যাংক লিমিটেডের ‘সোনালী ই-সেবা অ্যাপ’ থেকে এইচএসসি, আলিম, সমমানের পরীক্ষার ফরম ফিলআপ ফি দেওয়া যাচ্ছে বিকাশের মাধ্যমে। এর ফলে পরীক্ষার্থী বা অভিভাবকরা সশরীরে শিক্ষাপ্রতিষ্ঠানে না গিয়ে ঘরে বসেই ফি পরিশোধের সুবিধা পাচ্ছেন। বিকাশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, অনলাইনে চলতি বছরের ৪ সেপ্টেম্বর এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ফরম ফিলআপ ও ফি পরিশোধ কার্যক্রম চলবে। ফি দিতে গ্রাহককে ‘সোনালী ই-সেবা’ অ্যাপে প্রয়োজনীয় তথ্য দিয়ে পেমেন্ট অপশন থেকে ‘মোবাইল ব্যাংকিং’ সিলেক্ট করে ‘বিকাশ’ আইকনে ক্লিক করতে হবে। এরপর বিকাশ অ্যাকাউন্ট নম্বর ও বিকাশ পিন দিয়ে ‘কনফার্ম’ অপশনে ক্লিক করতে হবে। পরের ধাপে এসএমএস-এ পাওয়া ভেরিফিকেশন কোড দিলে পেমেন্ট সম্পন্ন হবে। পেমেন্ট সফল হলে সঙ্গে সঙ্গেই কনফার্মেশন এসএমএস পাবেন শিক্ষার্থীরা। পরবর্তীতে তারা ‘সোনালী ই-সেবা’ অ্যাপ থেকে পেমেন্ট স্লিপটি ডাউনলোড করে সংরক্ষণ করতে পারবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্যসুরক্ষা ও সামাজিক দূরত্ব বজায় রাখার এই সময়ে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে অথবা ব্যাংকের লাইনে দাঁড়িয়ে ফি পরিশোধের পদ্ধতিকে সহজ করেছে বিকাশ। কেবল ভর্তির আবেদন ফি নয়, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বেতন থেকে শুরু করে অন্যান্য ফিও বিকাশের মাধ্যমে পরিশোধ ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। বিকাশে বর্তমানে ৬০০টির বেশি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অ্যাডমিশন ফি ও অ্যাকাডেমিক ফি সহ সব ধরনের ফি পরিশোধের সুবিধা চালু রয়েছে।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর