Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে ২৪ ঘণ্টায় ৮৯ মৃত্যু, শনাক্ত ৩৯৪৮ জন

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ আগস্ট ২০২১ ১৭:১৫

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে সংক্রমিত ৮৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৬ হাজার ১৫ জন। এ ছাড়া নমুনা পরীক্ষায় ৩ হাজার ৯৪৮ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত মোট ১৪ লাখ ৯৩ হাজার ৫৩৭ জন সংক্রমিত হলেন।

রোববার (২৯ আগস্ট) স্বাস্থ্য অধিদফতর থেকে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে শনিবার ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে ৮০ জনের মৃত্যু হয়। এর মধ্য দিয়ে ৬৩ দিন পর দৈনিক মৃত্যুর সংখ্যা ১০০’র নিচে নেমে আসে।

এর আগে গত ২৬ জুন করোনায় আক্রান্ত হয়ে একদিনে ৭৭ জনের মৃত্যু হয়েছিল।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনার নমুনা পরীক্ষার জন্য দেশে মোট ল্যাবরেটরি ছিল ৭৮৯টি। এর মধ্যে সরকারি-বেসরকারি মিলিয়ে আরটি-পিসিআর ল্যাব ১৩৬টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৪টি, র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৫৯৯টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ২৭ হাজার ১৭৭টি। নতুন ও পুরনো নমুনা মিলে নমুনা পরীক্ষা করা হয় ২৭ হাজার ৯২১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৮ লাখ ৬৯ হাজার ৩৯৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৬৫ লাখ ৭১ হাজার ৪০৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২২ লাখ ৯৭ হাজার ৯৮৬টি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিতদের ৬ হাজার ৪৬৬ জন সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ১৫ হাজার ৬৯৭ জন।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ১৪ শতাংশ। এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৬ দশমিক ৮৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ৭৯ শতাংশ, শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৭৪ শতাংশ।

৮৯ জনের মধ্যে ২৪ ঘণ্টায় পুরুষ রোগী মারা গেছেন ৪১ জন, নারী মারা গেছেন ৪৮ জন। এ পর্যন্ত দেশে মোট পুরুষ রোগী মারা গেছেন ১৬ হাজার ৮৯৮ জন, নারীর মৃত্যু হয়েছে ৯ হাজার ১১৭ জনের। করোনায় আক্রান্তদের পুরুষ রোগী মৃত্যুর হার ৬৪ দশমিক ৯৫ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৫ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যুর তালিকায় ২১ থেকে ৩০ বছর বয়সী রয়েছেন তিনজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী রয়েছে ৫ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী রয়েছেন ১৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী রয়েছেন ১৬ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী রয়েছেন ২৪ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী রয়েছেন ১৮ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী রয়েছেন ৭ জন, ৯১ থেকে ১০০ বছর বয়সী রয়েছেন একজন। এ পর্যন্ত ৬১ থেকে ৭০ বছর বয়সী রোগীর মৃত্যুর হার সবচেয়ে বেশি। এটির হার ৩১ দশমিক ১৭ শতাংশ, ৫১ থেকে ৬০ বছর বয়সী রোগীর মৃত্যু হয়েছে ২৩ দশমিক ৫৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে মৃত্যু হয়েছে ২৭ জনের, চট্টগ্রামে ২১ জন, রাজশাহীতে সাতজন, খুলনায় ৯ জন, বরিশালে আটজন, সিলেটে ১০ জন, রংপুরে পাঁচজন ও ময়মনসিংহ বিভাগে পাঁচজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৬৯ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন ১৮ জন ও বাসা-বাড়িতে মারা গেছেন দুইজন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ২ হাজার ৩২৩ জন। কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেয়েছেন ৬ হাজার ৯২ জন। এ ছাড়া আইসোলেশনে গেছেন ৯৪১ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ১ হাজার ৮৮৮ জন।

গত ২৪ ঘণ্টায় আন্তর্জাতিক বিমানবন্দরে স্ক্রিনিংয়ের আওতায় এসেছেন ৪ হাজার ২ জন, স্থলবন্দরে স্ক্রিনিং হয়েছেন ৩০০ জন, সমুদ্রবন্দরে স্ক্রিনিং হয়েছে ২৩৭ জনের।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য বাতায়নের হটলাইনের মাধ্যমে করোনা বিষয়ক সেবা নিয়েছেন ৯ হাজার ৫২৭ জন, ৩৩৩ এর মাধ্যমে সেবা নিয়েছেন ২৩ হাজার ১৬৯ জন, আইইডিসিআরের হটলাইনের মাধ্যমে সেবা নিয়েছেন ৩২৯ জন। এ পর্যন্ত দেশে ফোন কলের মাধ্যমে সেবা নিয়েছেন ৩ কোটি ৫ লাখ ৪৮ হাজার ৫৯৭ জন।

সারাবাংলা/একে

করোনা কোভিড-১৯ নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর