Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রিক রাষ্ট্রদূত হত্যা: স্ত্রীর ৩১ বছর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
৩০ আগস্ট ২০২১ ০০:৫৪

ব্রাজিলে কর্মরত গ্রিসের রাষ্ট্রদূত কিরিয়াকোস অ্যামিরিডিসকে হত্যার পরিকল্পনায় যুক্ত থাকার অপরাধে তার স্ত্রী ফ্রাঙ্কুইস ডি সুজা অলিভিয়েরাকে ৩১ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।

রোববার (২৯ আগস্ট) এই দণ্ডাদেশ দেওয়া হয়।

এর আগে, ২০১৬ সালে ব্রাজিলের রিও ডি জেনিরিওর একটি ফ্লাইওভারের নিচে পরিত্যক্ত গাড়ি থেকে গ্রিক রাষ্ট্রদূত অ্যামিরিডিসের দগ্ধ দেহাবশেষ উদ্ধার হয়। পরে তদন্তে বেরিয়ে আসে, স্ত্রীর বিবাহবহির্ভূত সম্পর্কের বলি হয়েছেন তিনি।

বিবিসি জানিয়েছে, ২০০১-০৪ পর্যন্ত ব্রাজিলে গ্রিসের বাণিজ্য দূত (কনসাল) হিসেবে কাজ করেছেন কিরিয়াকোস অ্যামিরিডিস। তারপর নিজ দেশে ফিরে যান তিনি। ২০১৬ সালে ফের রাষ্ট্রদূত হিসেবে ব্রাজিলে এসেছিলেন তিনি।

এদিকে, বাণিজ্যদূত থাকাকালীন অলিভিয়েরার সঙ্গে পরিচয় হয়েছিল অ্যামিরিডিসের। ২০০৪ সালে তারা বিয়ে করেন। এই দম্পতির এক কন্যাসন্তান রয়েছে।

মামলার বিবরণী থেকে জানা যায়, ২০১৬ সালে বড় দিনের ছুটি কাটাতে রাজধানী ব্রাসিলিয়া থেকে নোভা ইগুয়াকু শহরে গিয়েছিলেন ৫৯ বছর বয়সী অ্যামিরিডিস। ওই শহরে তার স্ত্রী ও শ্বশুরবাড়ির আত্মীয়-স্বজনরা থাকেন। নোভা ইগুয়াকুতে যাওয়ার দুই দিন পরই অলিভিয়েরা স্থানীয় পুলিশ স্টেশনকে জানান, তার স্বামী কাউকে কিছু না বলে ফ্ল্যাট থেকে বেরিয়ে গেছেন। বের হওয়ার সময় তার নিজের গাড়িটিও সঙ্গে নেননি তিনি। পরের দিন নোভা ইগুয়াকুর পার্শ্ববর্তী শহর রিও ডি জেনেরিওর একটি ফ্লাইওভারের নিচে পরিত্যক্ত গাড়িতে অ্যামিরিডিসের দগ্ধ দেহাবশেষ মেলে।

তবে তদন্ত শেষে জানা যায়, আমিরিডিসকে ফ্ল্যাটে থাকা অবস্থাতেই হত্যা করা হয়েছিল। সে সময় যে ফ্ল্যাটে এই দম্পতি ছিলেন, সেখানকার সোফায় অ্যামিরিডিসের রক্তের দাগ পাওয়া যায়।

বিজ্ঞাপন

ব্রাজিলের সেনা কর্মকর্তা সার্জিও গোমেসের সঙ্গে বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন অলিভিয়েরা। তার পরামর্শ ও সহযোগিতাতেই ওই দম্পতির ফ্ল্যাটে আমিরিডিসকে খুন করেন গোমেস, এমনটাই বলা হয়েছে তদন্ত প্রতিবেদনে।

অন্যদিকে, আদালতে গোমেস নিজের অপরাধ স্বীকার করেছেন। আদালত তাকে ২২ বছরের কারাদণ্ড দিয়েছে। এই মামলার অপর আসামি অ্যাদোয়ার্দো মোরেইরা টেডেসি ডি মেলোকে হত্যা ও মরদেহ লুকাতে সহযোগিতা করার অপরাধে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

রোববার অলিভিয়েরাকে কারাদণ্ড দিয়ে মামলার ইতি টানতে গিয়ে এই হত্যাকাণ্ডকে পাশবিক বলে উল্লেখ করেছেন বিচারক।

সারাবাংলা/একেএম

গ্রিক রাষ্ট্রদূত হত্যা স্ত্রীর কারাদণ্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর