Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিশরের মসজিদে উগ্রবাদ ও মুসলিম ব্রাদারহুড সম্পর্কিত বই নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক
৩০ আগস্ট ২০২১ ১৫:৩০

মিশরের সকল মসজিদে উগ্রবাদ ও মুসলিম ব্রাদারহুড সম্পর্কিত কট্টরবাদী বই নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছে দেশটির বৃত্তিবিষয়ক মন্ত্রণালয়। আগামী ১৫ দিনের মধ্যে এ সিদ্ধান্ত কার্যকরের সময়সীমাও বেধে দেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের এক জরুরি বিবৃতিতে এসব নির্দেশ দেওয়া হয়।

মিশরের বৃত্তিবিষয়ক মন্ত্রী মোহাম্মদ মোখতার গোমা বলেন, মসজিদের লাইব্রেরিতে বই, ম্যাগাজিন ও অন্যান্য প্রকাশনাগুলো পুনরায় পরীক্ষা করা হবে। এর মাধ্যমে উগ্রবাদী গোষ্ঠীর সঙ্গে সম্পর্কিত বা চরমপন্থাকে উস্কানি দেয় এমন বই, ম্যাগাজিন লাইব্রেরি থেকে সরিয়ে নেওয়া হবে।

বিজ্ঞাপন

বিবৃতিতে মন্ত্রী বলেন, ‘যারা এ আদেশ উপেক্ষা করবে তাদের শাস্তি পেতে হবে’। মিশরের ধর্ম বিষয়ক নীতিমালা অনুসরণের মাধ্যমে প্রশাসনের অনুমতি ছাড়া কোনো লাইব্রেরিতে বই বা ম্যাগাজিন অন্তর্ভুক্ত না করার নির্দেশও দেওয়া হয়েছে ইমামদের।

মিশরের বৃত্তিবিষয়ক মন্ত্রণালয়ের ধর্ম বিভাগের প্রধান হিশাম আবদেল আজিজ ইতিমধ্যে একটি পোস্টার প্রকাশ করেছেন। এ পোস্টারটিতে মসজিদের লাইব্রেরির বই, ম্যাগাজিন বা প্রকাশনা পুনরায় পরীক্ষা করার প্রচারণা চালানো হচ্ছে। এতে বলা হচ্ছে, কমিটি গঠনের মাধ্যমে উগ্রপন্থী মতাদর্শ গ্রহণকারী বা যে কোনো চরমপন্থী গোষ্ঠীর সঙ্গে সমর্থকদের শুদ্ধ করা হবে।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর